BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত মানদৌস, জারি লাল সতর্কতা! কী প্রভাব রাজ্যে?

Published by: Biswadip Dey |    Posted: December 9, 2022 9:27 am|    Updated: December 9, 2022 3:06 pm

Weather update for next few days in Bengal। Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: তীব্র ঘূর্ণিঝড়ে (Cyclone) পরিণত হয়েছে মানদৌস। বুধবারই শক্তি বহুগুণ বাড়িয়েছিল বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ বলয়। বৃহস্পতিবার সেটি আরও ক্ষমতা বাড়িয়ে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আর এর প্রভাবে দেশের দক্ষিণ অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। কিন্তু এর প্রভাব সেভাবে রাজ্যের আবহাওয়ায় (Weather) পড়বে না। তবে আকাশ থাকবে আংশিক মেঘলা। বইবে উত্তর-পশ্চিমের শীতল হাওয়া। এর ফলে বাড়বে রাতের তাপমাত্রা। কিন্তু দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। মেঘলা আকাশ হলেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

শুক্রবারই শীতলতম দিন কলকাতায়। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে পারদ নেমেছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াসে। তবে শনিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। কমবে শীতের আমেজ। সোম-মঙ্গল পর্যন্ত একই পরিস্থিতি থাকবে।

[আরও পড়ুন: ঘরে-বাইরে বিরোধিতা সামলেও গুজরাট বিধানসভা নির্বাচনে জয়ী জাদেজার স্ত্রী]

এদিকে এই মুহূর্তে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে মানদৌস। এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। উপকূলের কাছাকাছি এটি শক্তি হারিয়ে ফের সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। শুক্রবার মাঝরাতে অথবা শনিবার সকালে এটি পুদুচেরি ও তামিলনাড়ুর শ্রীহরিকোটার মাঝামাঝি মহাবলীপুরমের উপকূলে আছড়ে পড়তে পারে। সেই সময় এর গতিবেগ থাকবে ঘন্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার।

এই ঘূর্ণিঝড়ের প্রভাব তামিলনাড়ুতে সবথেকে বেশি। কিছুটা পুদুচেরি এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল এলাকায়। ইতিমধ্যেই ঝোড়ো হাওয়া, ভারী বৃষ্টি শুরু হয়েছে এই তিন রাজ্যের উপকূলে। তামিলনাড়ুর বেশ কিছু উপকূলের জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের আপাতত রবিবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

শনিবার থেকে পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা বাড়বে। দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বাংলা, বিহার, উড়িষ্যা-সহ পূর্ব ভারতের রাজ্যগুলির। মহারাষ্ট্র এবং গুজরাটেও তাপমাত্রা বাড়বে আগামী ২-৩ দিনে। ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে সেখানে।

[আরও পড়ুন: একসঙ্গে ছ’টি লেনে ছুটবে গাড়ি! দেশের দীর্ঘতম এলিভেটেড ফ্লাইওভার তৈরি হচ্ছে কেরলে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে