১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন উদ্বোধনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ মমতার

Published by: Sucheta Sengupta |    Posted: November 24, 2021 6:01 pm|    Updated: November 24, 2021 8:08 pm

West Bengal CM Mamata Banerjee invites PM Modi to inaugurate BGBS next year | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন (BGBS)। রাজ্যে শিল্প বিনিয়োগ টানতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মস্তিষ্কপ্রসূত আন্তর্জাতিক স্তরের শিল্প সম্মেলন। তিনি রাজ্যের ক্ষমতায় আসার পর থেকেই বেশ কয়েক বছর দু’দিন ব্যাপী এই সম্মেলনের আয়োজন করে থাকেন। এবার সেই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)। আগামী বছর ২০ ও  ২১ এপ্রিল হবে এই সম্মেলন। তার উদ্বোধনে আসতে চলেছেন প্রধানমন্ত্রী। বুধবার দিল্লিতে মোদির সঙ্গে বৈঠক শেষে এই খবর জানালেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি আরও জানান, তাঁর আমন্ত্রণ গ্রহণ করেছেন মোদি। তিনি বঙ্গের এই শিল্প সম্মেলনে আসতে আগ্রহী। 

সাধারণত প্রতি বছর জানুয়ারির শেষ সপ্তাহে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হয়ে থাকে। ২০২১ সালে কোভিড পরিস্থিতির কারণে আন্তর্জাতিক স্তরের এই সম্মেলন হয়নি। আগামী বছরও তা বছরের প্রায় মধ্যভাগে হবে। ২০ ও ২১ এপ্রিল নিউটাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে হবে এই সম্মেলন। তা উদ্বোধনে এবার দেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী। বুধবার দিল্লির PMO-তে মোদির সঙ্গে দেখা করার পর তাঁকে এই সম্মেলনের কথা জানিয়ে উদ্বোধনে আসার কথা বলেন মুখ্যমন্ত্রী।  

[আরও পড়ুন: বিএসএফের ক্ষমতাবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করুক কেন্দ্র, মোদির সঙ্গে বৈঠকে আরজি মমতার]

এর আগে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে একাধিক কেন্দ্রীয় নেতার সমাগম ঘটেছিল। প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ২০১৮ সালে এসেছিলেন সম্মেলনের উদ্বোধনে। তিনি রাজ্যের এই উদ্যোগের প্রশংসা করেছিলেন। মমতার এই সম্মেলনে বহু বিদেশি বিনিয়োগকারীরাই যোগ দিয়েছেন। সেখান থেকে প্রাপ্তিও কম ঘটেনি। ফলে খুব কম সময়ের মধ্যেই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে। আর আগামী বছর তার উদ্বোধন দেশের প্রধানমন্ত্রী মোদির হাত দিয়ে হলে, তা নিঃসন্দেহে বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে। 

[আরও পড়ুন: শ্রীনগরে পুলিশ-জঙ্গি গুলির লড়াই, খতম ৩ জেহাদি]

এদিন পাটশিল্প নিয়েও মোদি-মমতার মধ্যে আলোচনা হয়েছে। বাংলার পাটকলগুলি বন্ধ হওয়ায় সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে বলে প্রধানমন্ত্রীকে জানান মুখ্যমন্ত্রী। তার পুনরুদ্ধারে  কেন্দ্রকে উদ্যোগ নেওয়ার আবেদনও জানিয়েছেন। সাংবাদিক বৈঠকে মমতা জানিয়েছেন, মোদি এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন। কারণ, পাটের মতো অর্থকরী শিল্পকে বাঁচানো নিয়ে কেন্দ্রও যথেষ্ট উদ্বিগ্ন।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে