BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শিল্পের অনুকূল পরিবেশের নিরিখে দেশে নবম স্থানে বাংলা, প্রথম দশে নেই গুজরাট

Published by: Paramita Paul |    Posted: September 5, 2020 6:16 pm|    Updated: September 5, 2020 9:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে বিনিয়োগ আনতে কোটি-কোটি টাকা খরচ করে বাণিজ্য সম্মেলন করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। কিন্তু রাজ্যের শিল্প গড়ার পরিস্থিতি কি আদৌ আছে, তা নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন বিরোধীরা। এবার সহজে ব্যবসা করার (‘ইজ অব ডুয়িং বিজনেস’) মাপকাঠিতে কেন্দ্র যে তালিকা বানিয়েছে তাতে প্রথম পাঁচটি রাজ্যের মধ্যে নাম নেই বাংলার। তবে এই মাপকাঠিতে পূর্বাঞ্চলের রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে বাংলা। উল্লেখযোগ্যভাবে প্রথম দশে নেই গুজরাটের নাম।

শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্যের বাণিজ্য সংস্কারের অ্যাকশন প্ল্যান (স্টেট বিজনেস রিফর্মস অ্যাকশন প্ল্যান বা বিআরএপি ২০১৯) প্রকাশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই রিপোর্ট অনুযায়ী, ‘ইজ অব ডুয়িং বিজনেস’ মাপকাঠিতে সার্বিকভাবে দেশের মধ্যে প্রথম স্থান ধরে রেখেছে অন্ধ্রপ্রদেশ। উন্নতি করেছে উত্তরপ্রদেশ। দু’ধাপ উঠে এসে তালিকার দু’নম্বরে আছে যোগীর রাজ্য। তৃতীয় স্থানে নেমে গিয়েছে তেলাঙ্গানা। এই রিপোর্ট ঘোষণার সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল ও কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী। ব্যবসা করার সুযোগ-সুবিধা ও পরিবেশের নিরিখে প্রথম তিন তো দূরে থাক, প্রথম পাঁচটি রাজ্যের মধ্যেও স্থান পায়নি বাংলা। যা নিয়ে ইতিমধ্যে রাজ্য প্রশাসনের সমালোচনায় সরব হয়েছেন বিরোধীরা।

[আরও পড়ুন : ক্রিকেট খেলার অপরাধে কাশ্মীরে গ্রেপ্তার ১০ যুবক, নেপথ্যে গভীর ষড়যন্ত্রের ইঙ্গিত পুলিশের]

তবে একেবারে খালি হাতে ফেরেনি বাংলা। বরং একই মাপকাঠির নিরিখে দেশের পূর্ব দিকের রাজ্যগুলির মধ্যে শ্রেষ্ঠর শিরোপা পেয়েছে এ রাজ্য। সার্বিকভাবে দেশে নবম স্থানে আছে বাংলা। পরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, “প্রথম তিনটি রাজ্যকে আমি অভিনন্দন জানাচ্ছি। ওই রাজ্যগুলি ক্রমাগত সংস্কারের রাস্তায় হাঁটছে। এছাড়া, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ ও দিল্লি নিজেদের অঞ্চলে খুব ভালো কাজ করেছে।” কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই প্রশংসাই বা কম কিসের!

[আরও পড়ুন : অতিথি দেব ভব! সংঘর্ষের আবহেই পথ হারানো ৩ চিনা নাগরিকের প্রাণ বাঁচাল ভারতীয় সেনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement