১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মার্কিন প্রেসিডেন্টের অভ্যর্থনায় এলাহি আয়োজন, জানেন কী কী থাকছে মেনুতে?

Published by: Sayani Sen |    Posted: February 23, 2020 11:42 am|    Updated: February 23, 2020 1:51 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবারই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে থাকছেন তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পও। অতিথি অভ্যর্থনায় একটুও খামতি রাখতে চান না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই চতুর্দিকে সাজো সাজো রব। প্রেমের স্মৃতিসৌধ তাজমহলকে যেমন দেওয়া হচ্ছে নতুন রূপ। তেমনই আবার সাজছে গুজরাট, আহমেদাবাদ। তবে ভারতে অতিথি আপ্যায়ন হবে আর এলাহি খাবারের বন্দোবস্ত থাকবে না, তা যেন ভাবাই যায় না। তাই তো মার্কিন প্রেসিডেন্টের জন্য নানারকম খাবারদাবারের কথা ভেবে রাখা হয়েছে। জেনে নিন তাঁর মেনুতে কী কী পদ থাকছে।

মার্কিন প্রেসিডেন্ট কি আদৌ ভোজনরসিক? কী খেতে ভালবাসেন তিনি? অতিথির খাবারের পছন্দ সম্পর্কে জানতে ইতিমধ্যেই হোয়াইট হাউসের সঙ্গে ভারতের তরফে যোগাযোগ করা হয়েছে। জানা গিয়েছে, নিরামিষ এক্কেবারে না-পসন্দ ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)। আমিষ খাবারই খেতে বিশেষ পছন্দ করেন তিনি। তাই অতিথি অভ্যর্থনায় মেনুতে তাঁর পছন্দের খাবারই রাখা হবে। হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে, প্রাতঃরাশে সাধারণত ডায়েট কোক, বার্গার, মিটলোফ এবং ডিমের পোচ খান ডোনাল্ড ট্রাম্প। তবে ভারত সফরে এসে মাত্র কয়েকদিনের জন্য সেই অভ্যাসে বদল আনার কোনও প্রয়োজন পড়বে না। ভারতে এসেও ডায়েট কোক, বার্গার, মিটলোফই প্রাতঃরাশে পাবেন তিনি। ভেড়ার মাংসের পদ মিটলোফ অত্যন্ত প্রিয় ট্রাম্পের। প্রতি বছর জন্মদিনেও স্পেশ্যাল মেনু হিসাবে তাঁর বোন ট্রাম্পকে মিটলোফই খাওয়ান।

Meatloaf

এছাড়াও ট্রাম্পের মেনুতে থাকছে ডিমের পোচ, বিভিন্ন ধরনের মাংসের স্টেক, কাঁকড়া, চিংড়ি। আইসক্রিমও ভীষণ প্রিয় ট্রাম্পের। তাই চেরি এবং ভ্যানিলা আইসক্রিম থাকবে মেনুতে। মার্কিন প্রেসিডেন্টের জন্য মেনুতে থাকছে চকলেট কেকও। ডোনাল্ড ট্রাম্পের মেনুতে সনাতন ভারতীয় এবং গুজরাটি খাবারদাবারও থাকবে। থাকবে বিভিন্ন রকমের মিষ্টিও। দু’দিনের ভারত সফরে মঙ্গলবার হায়দরাবাদ হাউসে মধ্যাহ্নভোজ এবং রাষ্ট্রপতি ভবনে নৈশভোজ সারার কথা ডোনাল্ড ট্রাম্পের। সেখানেও তাঁর পছন্দসই নানারকম মেনুর কথা ভাবা হচ্ছে। তবে এখনও সরকারিভাবে জানানো হয়নি কী থাকছে মার্কিন প্রেসিডেন্টের মেনুতে। ট্রাম্পের খাতিরে রাজস্থানের জয়পুর থেকে আনা বিশেষ নকশার সোনা, রূপোর বাসনেই খেতে দেওয়া হবে তাঁকে। বাসনের নাম দেওয়া হয়েছে ‘দ্য ট্রাম্প কালেকশন’। 

Donald Trump

[আরও পড়ুন: ‘শখের দাম লাখ টাকা’, হাজার ডলার দিয়ে ভাল্লুক শিকার করবেন ট্রাম্পের ছেলে!]

এই প্রথমবার নয়, এর আগেও অন্যান্য রাষ্ট্রপ্রধানদের স্বাগত জানানোর জন্য তাঁদের পছন্দসই মেনু স্থির করা হয়েছিল। প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জমানায় ২০০৬ সালে জর্জ বুশ এসেছিলেন ভারতে। পাতে তাঁর প্রিয় পদই পেয়েছিলেন। তাঁর মেনুতে ছিল বিরিয়ানি, গলদা চিংড়ি, আলফান্সো আম।

George W Bush

তার ঠিক বছর চারেক পর ২০১০ সালে বারাক ওবামা এদেশে আসেন। রাষ্ট্রপতি ভবনে খাওয়াদাওয়া করেন তিনি। তাঁর মেনুতে ছিল চিকেন শামি কাবাব, আচারি ফিশ টিক্কা, পিস্তা মুর্গ। এছাড়া পালক পাপড়ি চাট এবং আনারসের হালুয়াও খাওয়ানো হয় তাঁকে।

Barack Obama

মোদি জমানায় ২০১৫ সালেও ভারত সফরে এসেছিলেন বারাক ওবামা। সেই সময় তাঁকে সরষে মাছ এবং গুস্তাবা নামে মাংসের একটি বিশেষ পদ খাওয়ানো হয়েছিল।

Barack-Obama

এবার ট্রাম্পের মেনুতে কী থাকে, সেটাই এখন দেখার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement