Advertisement
Advertisement
Mallikarjun Kharge

ইন্ডিয়া জোটে ‘প্রধানমন্ত্রীর মুখ’ কে? প্রশ্নের জবাবে কী বললেন খাড়গে

এই প্রশ্ন তুলে বার বার বিরোধীদের কটাক্ষ করেছে গেরুয়া শিবির।

Who will be INDIA Bloc's PM candidate, Mallikarjun Kharge replies
Published by: Biswadip Dey
  • Posted:May 26, 2024 11:20 am
  • Updated:May 26, 2024 11:25 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যদি এবারের নির্বাচনে বিজেপিকে হারিয়ে ক্ষমতায় আসে ইন্ডিয়া জোট, তাহলে কে হবেন প্রধানমন্ত্রী। এই প্রশ্নের ‘জবাব’ দিলেন কংগ্রেসের জাতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে। বললেন, ”এটা ‘কৌন বনেগা ক্রোড়পতি’ জিজ্ঞেস করার মতো। আমরা যদি সরকার গড়ি, তাহলে সব নেতারা মিলে সিদ্ধান্ত নেওয়া হবে কে প্রধানমন্ত্রী হবেন।” কিন্তু কেন কংগ্রেস তথা ইন্ডিয়া জোট সেই অর্থে কাউকে ‘প্রধানমন্ত্রীর মুখ’ করে এগোচ্ছে না? এই প্রশ্নের জবাবে খাড়গে মনে করিয়ে দেন, ২০০৪ ও ২০০৯ লোকসভা নির্বাচনে কংগ্রেস কিন্তু জনাদেশ পেয়ে ক্ষমতায় এসেছিল তথাকথিত কোনও ‘প্রধানমন্ত্রীর মুখ’ ছাড়াই।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে ইন্ডিয়া জোটের (INDIA alliance) মুখ কে? এই প্রশ্ন তুলে বার বার বিরোধীদের কটাক্ষ করেছে গেরুয়া শিবির। গত বছরের জুনে পাটনায় ইন্ডিয়া জোটের প্রথম বৈঠক হয়। সেই বৈঠকের সময় থেকেই এই বিষয়ে খোঁচা দিয়ে চলেছে বিজেপি। এমনকী, তাদের তরফে একটি বিজ্ঞাপনও প্রকাশ করা হয় যেখানে বর ছাড়া বরযাত্রীদের একটি ছবি দেখা গিয়েছিল। গেরুয়া শিবিরের প্রশ্ন ছিল, ‘২০২৪ সালের বর কে?’ কিন্তু এদিন খাড়গে (Mallikarjun Kharge) দাবি করলেন, তাঁরা এই নিয়ে ভাবিত নন। বরং জিতে সরকার গড়ার পরিস্থিতি হলে তখন তা নিয়ে ভাববেন।

Advertisement

[আরও পড়ুন: তীর্থযাত্রীদের বাসে ধাক্কা পাথরবোঝাই ট্রাকের!মর্মান্তিক দুর্ঘটনায় উত্তরপ্রদেশে মৃত অন্তত ১১]

একথা বলতে গিয়ে অতীত উদাহরণ টানলেন তিনি। বললেন, ”২০০৪ সালে কংগ্রেস নেতারা চেয়েছিলেন সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রীর পদে বসুন। কিন্তু উনি তা প্রত্যাখ্যান করলেন। আমাদের কাছে সংখ্যাগরিষ্ঠতা ছিল না। ১৪০টি আসন পেয়েছিলাম। ২০০৯ সালে তবু আমরাই ক্ষমতায় ফিরি ২০৯ আসনে জিতে। আমরা ইউপিএ জোট তৈরি করি এবং সরকার চালাই ১০ বছর ধরে। অনেকসময় ‘জ্ঞানী’রাও ইতিহাস ভুলে যায়।” তাঁর শেষ বাক্যটি যে বিজেপিকে (BJP) খোঁচা দিতে ব্যবহৃত, সেব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল। কেননা এর পরই তাঁকে কটাক্ষ করতে দেখা যায় যে, ২০১৪ সালে ক্ষমতায় আসার আগে ২ কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদি। মূল্যবৃদ্ধির মোকাবিলা করবেন বলেও দাবি করেন তিনি। কিন্তু তেমন কিছুই করা হয়নি বলে দাবি খাড়গের।

Advertisement

[আরও পড়ুন: গুজরাটে বিধ্বংসী অগ্নিকাণ্ডে শোকপ্রকাশ মোদি-মমতার, মৃতের সংখ্যা বেড়ে ২৪]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ