BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিড আবহেও কেন অনুমতি কানোয়ার যাত্রায়? যোগী প্রশাসনকে ধমক Supreme Court-এর

Published by: Biswadip Dey |    Posted: July 14, 2021 12:57 pm|    Updated: July 14, 2021 1:37 pm

Why Kanwar Yatra during Covid,

 সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) অতিমারীর (Pandemic) কথা মাথায় রেথে এবছরের কানোয়ার যাত্রা (Kanwar Yatra) বাতিল করেছে উত্তরাখণ্ড (Uttarakhand) সরকার। কিন্তু উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার কানোয়ার যাত্রা স্থগিত রাখেনি। কোভিড বিধি মেনে কানোয়ার যাত্রার অনুমতি দিয়েছে যোগী প্রশাসন। আর এরপরই বুধবার সুপ্রিম কোর্ট নোটিস পাঠাল উত্তরপ্রদেশ সরকারকে। নোটিস পাঠানো হয়েছে কেন্দ্র ও উত্তরাখণ্ড সরকারকেও। শুনানি শুক্রবার।

তাদের নোটিসে শীর্ষ আদালত জানিয়েছে, দেশের প্রধানমন্ত্রী ও চিকিৎসক-বিশেষজ্ঞরা বারবার বড় জমায়েত থেকে দূরে থাকা ও সামাজিক দূরত্ব বজায় রাখার আরজি জানাচ্ছেন। ঠিক তখনই এমন এক ধর্মীয় আচার-অনুষ্ঠানকে সম্মতি দিচ্ছে যোগী সরকার। এই ধরনের সিদ্ধান্ত সাধারণ নাগরিকদের বিভ্রান্তিতে ফেলে দেবে।

[আরও পড়ুন: সংঘর্ষে খতম লস্কর কমান্ডার-সহ ৩ জঙ্গি, কাশ্মীরে কোণঠাসা পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন]

শীর্ষ আদালতের আরএফ নরিম্যান ও বিআর গাভাইয়ের বেঞ্চ জানিয়েছে, ‘‘এব্যাপারে সংশ্লিষ্ট সরকারের মতামত জানতে চাই আমরা। ভারতের নাগরিকরা এতে বিভ্রান্ত হবেন। তাঁরা বুঝতেই পারছেন না কী হচ্ছে। এমন একটা সময়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে যখন তৃতীয় ঢেউয়ের আশঙ্কা প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, এই পরিস্থিতিতে কোনও রকম আপস করা চলবে না।’’

আগামী ২৫ জুলাই শুরু কানোয়ার যাত্রা। সেই কারণেই আগামী শুক্রবারই এই প্রসঙ্গে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড ও কেন্দ্রীয় সরকারের বক্তব্য শুনতে চায় শীর্ষ আদালত। প্রসঙ্গত, প্রতি বছর শ্রাবণ মাসে সারা দেশের হাজার হাজার ভক্ত উত্তরাখণ্ডে আসেন। হরিদ্বার, গোমুখ, গঙ্গোত্রী থেকে গঙ্গাজ‌ল নেওয়াই কানোয়ার যাত্রার উদ্দেশ্য। এরপর সেই জল ভগবান শিবের মাথায় ঢালা হয়। এই পরিস্থিতিতে মঙ্গলবার দেরাদুনে এক বৈঠকের পরে উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি সিদ্ধান্ত নিয়েছেন এবারের কানোয়ার যাত্রা বাতিল করার।

কিন্তু সেই পথে না হেঁটে কানোয়ার যাত্রার অনুমতি দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) নির্দেশ দিয়েছেন, যেন কোভিড বিধি মেনে ওই যাত্রা অনুষ্ঠিত হয় তা নিশ্চিত করতে। এর আগে কোভিড বিধি না মেনে কুম্ভমেলায় বিপুল পুণ্যার্থী সমাগম নিয়ে প্রবল বিতর্ক হয়েছিল। এবার বিতর্ক ঘনাল কানোয়ার যাত্রা নিয়েও।

[আরও পড়ুন: কুম্ভমেলা থেকে শিক্ষা! অতিমারী আবহে এবারের কানোয়ার যাত্রা বাতি‌ল করল উত্তরাখণ্ড সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement