১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

শিক্ষিত হলেই কোনও মহিলাকে কাজ করতে বাধ্য করা যায় না, মন্তব্য বম্বে হাই কোর্টের

Published by: Biswadip Dey |    Posted: June 11, 2022 5:19 pm|    Updated: June 11, 2022 5:19 pm

Woman can't be compelled to go outside and work, says Bombay High Court। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও মহিলা যদি স্নাতক হন, তাহলেই তাঁকে জোর করে কাজ করতে বাধ্য করা যায় না। এক মামলা প্রসঙ্গে এমনই মন্তব্য বম্বে হাই কোর্টের (Bombay High Court)। বিচারপতি ভারতী ডাংরে এপ্রসঙ্গে জানিয়েছেন, ”কোনও মহিলা স্নাতক হওয়ার অর্থ এই নয় যে, তাঁকে চাকরি করতেই হবে। বাড়িতে বসে থাকলে হবে না।” তাঁর ব্যাখ্যা, এটা একেবারেই ওই মহিলার সিদ্ধান্ত তিনি কী করবেন। তাঁর ইচ্ছে হলে তিনি চাকরি করতে পারেন। কিন্তু যদি ইচ্ছা না হয়, তাহলে তাঁকে চাকরি করতে বাধ্য করা যাবে না।

একটি মামলার পরিপ্রেক্ষিতেই এমন মন্তব্য বিচারপতি ডাংরের। ২০১০ সালে ওই দম্পতির বিয়ে হয়। কিন্তু ২০১৩ সাল থেকে মহিলা তাঁর সন্তানকে নিয়ে আলাদা থাকতে শুরু করেন। সেই বছরই গার্হস্থ্য হিংসার মামলা দায়ের করেন তিনি। খোরপোশও চান। আদালত সেইমতো নির্দেশও দেয় মহিলার স্বামীকে। কিন্তু ওই ব্যক্তির আইনজীবী দাবি করেন, যেহেতু ওই মহিলা কর্মরত, তাই তাঁকে খোরপোশ দেওয়ার নির্দেশটি ঠিক নয়।

[আরও পড়ুন: এসব বরদাস্ত করা হবে না, কঠোর ব্যবস্থা নেওয়া হবে, হাওড়ার হিংসা রুখতে কড়া বার্তা মমতার]

এপ্রসঙ্গেই এদিন ওই মন্তব্য করেন বিচারপতি ভারতী ডাংরে। তিনি এও বলেন, ”আজ আমি একজন বিচারপতি। কিন্তু কাল আমি বাড়িতে বসে যেতে পারি। তখন কি আপনি বলবেন আমি যেহেতু একজন বিচারপতি, তাই আমি বাড়িতে বসে থাকতে পারব না?”

তাঁর কথায়, ”একজন গৃহবধূকে সংসারে অবদান (আর্থিক ভাবে) রাখতেই হবে, এটা আমাদের সমাজে এখনও গ্রহণযোগ্য নয়। কেবলমাত্র স্নাতক হলেই তিনি বাড়িতে বসে থাকবেন, তা নয়।” উল্লেখ্য, ভারতীয় সমাজে মহিলাদের চাকরি করা নিয়ে দীর্ঘদিনের বিতর্ক। আজও সমাজের একটা অংশ মহিলাদের চাকরি করতে দিতে আপত্তি করে। এই পরিস্থিতিতে এদিন এমন মন্তব্য করলেন বম্বে হাই কোর্টের বিচারপতি।

[আরও পড়ুন: জেলে রাত কাটিয়ে গালাগাল ভুললেন রোদ্দুর রায়! পুলিশকে শেখাচ্ছেন ‘মোক্সাবাদ’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে