২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

শাহিনবাগের পর এবার জাফরাবাদ, CAA বিরোধী বিক্ষোভে উত্তাল দিল্লি

Published by: Soumya Mukherjee |    Posted: February 23, 2020 8:54 am|    Updated: February 23, 2020 9:43 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের ফলে শাহিনবাগের পরিস্থিতিতে কিছুটা বদল এসেছে। মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনার পর জামিয়া থেকে উত্তরপ্রদেশের নয়ডা ও হরিয়ানার ফরিদাবাদগামী রাস্তা থেকে অবস্থান তুলে নিয়েছেন আন্দোলনকারীরা। কিন্তু, এর মাঝেই এবার সংশোধিত নাগরিকত্ব আইন(CAA)-র বিরুদ্ধে প্রায় এক হাজার মহিলা আন্দোলন দেখাতে শুরু করলেন দিল্লির জাফরাবাদ মেট্রো স্টেশন এলাকায়। বিষয়টিকে কেন্দ্র করে প্রবল উত্তেজনা উত্তেজনা তৈরি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য মোতায়েন করা হয় প্রচুর পুলিশ। হাজির হন দিল্লি (উত্তর-পূর্ব)’র DSP বেদপ্রকাশ সূর্য। রবিবার সকালে পরিস্থিতি জটিল হওয়ার কারণে জাফরাবাদ মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়। কোনও ট্রেন সেখানে দাঁড়াবে না বলেও ঘোষণা করে মেট্রো রেল কর্তৃপক্ষ।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার সন্ধে নাগাদ উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদ মেট্রো স্টেশনের সামনে আচমকা প্রায় হাজার জন মহিলা এসে জড়ো হন। তাঁদের মাথায় ‘No NRC’ লেখা টুপি, হাতে জাতীয় পতাকা ও মুখে আজাদির স্লোগান ছিল। বেশ কিছুক্ষণ রাস্তার উপর দাঁড়িয়ে সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিক পঞ্জি বিরোধী স্লোগান দেওয়ার পর সেখানে অবস্থানে বসে পড়েন। এর ফলে সিলামপুর থেকে মৌজপুর ও যুমনা বিহারগামী রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। বন্ধ হয়ে যায় যান চলাচল।

[আরও পড়ুন: চণ্ডীগড়ে মহিলাদের আবাসনে ভয়াবহ আগুন, মৃত ৩ ছাত্রী ]

 

খবর পেয়ে পুলিশ এসে বিক্ষোভকারীদের বুঝিয়ে অবস্থান তুলে নেওয়ার কথা বললেও কোনও কাজ হয়নি। উলটে অবরোধকারী মহিলারা জানান, সংশোধিত নাগরিকত্ব আইন বাতিল না করা পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে। আর রাতভর সেখানেই বসে থাকার পর রবিবার সকালে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মিছিল বের করেন তাঁরা। পরিস্থিতি খারাপ হচ্ছে দেখে প্রচুর মহিলা পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে প্রশাসনের তরফে।

[আরও পড়ুন: ২৯ এপ্রিল দরজা খুলবে কেদারনাথ মন্দিরের, প্রস্তুতি শুরু উত্তরাখণ্ড সরকারের ]

Advertisement

Advertisement

Advertisement