১৯ চৈত্র  ১৪২৬  বৃহস্পতিবার ২ এপ্রিল ২০২০ 

Advertisement

২৯ এপ্রিল দরজা খুলবে কেদারনাথ মন্দিরের, প্রস্তুতি শুরু উত্তরাখণ্ড সরকারের

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 22, 2020 8:54 pm|    Updated: February 22, 2020 8:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস দুয়েক পরই শুরু হতে চলেছে চলতি বছরের কেদার-বদ্রী তীর্থ যাত্রা। আগামী ২৯ এপ্রিল কেদারনাথ মন্দিরের দরজা খুলবে পূণ্যার্থীদের জন্য। এমনটাই ঘোষণা করল বদ্রী-কেদার মন্দির কমিটি। শুক্রবার মহাশিবরাত্রির দিন এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

প্রতি বছর শীত পড়ার আগেই বন্ধ করে দেওয়া হয় কেদারনাথ মন্দিরের দরজা। জানা যায়, ২৬ এপ্রিল আরাধনার পর ওমকারেশ্বর মন্দির থেকে পালকিতে চড়ে কেদারনাথের উদ্দেশে রওনা দেবে বিগ্রহ। ২৭ এপ্রিল রাতে গৌরীকুণ্ডে থাকবে বিগ্রহ। ২৮ তারিখ কেদারনাথে পৌঁছবে পালকি। পুজো পাঠের পর ২৯ তারিখ সকাল ৬.১০ মিনিটে খুলে দেওয়া হবে কেদারনাথ মন্দিরের দরজা। এদিকে, ৩০ এপ্রিল ভোর ৪.৩০ মিনিটে পূণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে বদ্রীনাথ মন্দির। 

[আরও পড়ুন:ভোলবদলেই বাজিমাত, দেশের স্বচ্ছতম সরকারি বিমানবন্দরের শিরোপা দমদমের]

তবে বদ্রীনাথ মন্দিরের দরজা কবে খোলা হবে, গত ২৯ জানুয়ারি বসন্ত পঞ্চমীতেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়। ২৬ এপ্রিল অক্ষয় তৃতীয়ার দিন খুলে দেওয়া হবে গঙ্গোত্রী ও যমুনোত্রী মন্দিরও। গত বছর চার ধাম ও হেমকুণ্ড সাহিবে রেকর্ড ৩৪.১০ লক্ষ মানুষের সমাগম হয়েছিল। শিবরাত্রির মহালগ্নে এই সিদ্ধান্ত ঘোষণার পর পূণ্যার্থীদের জন্য চারধাম যাত্রার আয়োজন শুরু হয়ে গেছে উত্তরাখণ্ড সরকারের তরফ থেকে। ৪০ লক্ষেরও বেশি পূণ্যার্থী গত বছর চারধাম যাত্রায় গিয়েছিলেন।

হাওয়া অফিসের খবর অনুযায়ী, এই বছর আবহাওয়া অনুকূল থাকায় গত বছরের তুলনায় বাড়তে পারে পূণ্যার্থীর সংখ্যা। এই বছর পুণ্যার্থীদের জন্য ২১ হাজার টাকায় আকর্ষণীয় প্যাকেজের ব্যবস্থা করেছে ট্রাভেল অ্যাজেন্সিগুলি।পুণ্যার্থীদের যাত্রা সহজ করে তুলতে ৩১ জানুয়ারি থেকে উত্তরাখণ্ড সরকার “মেরি যাত্রা” (Meri Yatra) নামের একটি মোবাইল অ্যাপ চালু করে। এই অ্যাপের মাধ্যমে চারধাম যাত্রা সংক্রান্ত নানা তথ্য পুণ্যার্থীরা বাড়ি বসেই জানতে পারবেন। এই অ্যাপের সাহায্যে পুণ্যার্থীরা যাত্রাকালীন ৪০০ কিলোমিটারের মধ্যেই দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলি সম্পর্কে তথ্য পাবেন অনায়াসে। ফলে দুর্ঘটনা এড়িয়ে অনেকটাই সহজ সুলভ হয়ে যাবে যাত্রাপথ।

[আরও পড়ুন:ইতিহাসে প্রথম, ভারত সফরে এসে বিরোধীদের সঙ্গে দেখা করবেন না মার্কিন প্রেসিডেন্ট!]

Advertisement

Advertisement

Advertisement