BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোলবদলেই বাজিমাত, দেশের স্বচ্ছতম সরকারি বিমানবন্দরের শিরোপা দমদমের

Published by: Paramita Paul |    Posted: February 22, 2020 1:45 pm|    Updated: February 22, 2020 1:59 pm

Kolkata airport got cleanest award among eight busiest AAI facilities

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বচ্ছতায় দেশের মধ্যে সেরা হল কলকাতা বিমানবন্দর। বিমাবন্দরের শৌচাগার ও টার্মিনালের স্বচ্ছতার নিরিখে সেরার শিরোপা ছিনিয়ে নিল এয়ারপোর্ট অথিরিটি অফ ইন্ডিয়া পরিচালিত নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে চেন্নাই এবং জয়পুর বিমানবন্দর।

সম্প্রতি ‘স্বচ্ছতা অ্যাওয়ার্ড, ২০১৯’ প্রাপকদের তালিকা প্রকাশ করেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সেখানে স্রেফ স্বচ্ছ নয়, নিরাপদ বিমানবন্দর হিসেবেও তালিকার শীর্ষে রয়েছে দমদম। জানা গিয়েছে, টার্মিনাল ও শৌচালয়ের পরিচ্ছন্নতার নিরিখে এই শিরোপা জিতেছে কলকাতা বিমানবন্দর। যদিও গত কয়েক বছর ধরে এই বিমানবন্দরের শৌচালয়ের অবস্থা নিয়ে যাত্রীদের আগে বিস্তর ক্ষোভ ছিল। গত বছরের মাঝামাঝি ছবিটা বদলাতে শুরু করে। একাধিক নয়া পদক্ষেপ করার ফলেই এই সাফল্য এসেছে বলে মনে করছেন বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানবন্দর সূত্রে খবর, যাত্রীদের অভিযোগ পাওয়ার পরই শৌচাগারগুলিকে ঢেলে সাজানো হয়। বদলে ফেলা হয় পুরোনো সামগ্রী। বদলে সহজে ব্যবহার যোগ্য সামগ্রী ব্যবহার শুরু হয়। স্বচ্ছতার উপর বিশেষ নজর রাখা হয়। এমনকী কর্মীদের প্রতি ঘণ্টায় নজরদারি চালাতে বলা হয়। এমনকী এ বিষয় যাত্রীদের থেকে প্রতিক্রিয়া নেওয়া শুরু হয়। হাতেনাতে তারই ফল পেল বিমানবন্দর কর্তৃপক্ষ।

[আরও পড়ুন : ইতিহাসে প্রথম, ভারত সফরে এসে বিরোধীদের সঙ্গে দেখা করবেন না মার্কিন প্রেসিডেন্ট!]

তবে বিমানবন্দরের বাইরের পরিস্থিতি নিয়ে এখনও যাত্রীদের মধ্যে ক্ষোভ রয়েছে। একদিকে বিমানবন্দর থেকে ভিআইপি রোডে ওঠার আগে ব্যাপক যানজটের মুখে পড়তে হয় আগত যাত্রীদের। তেমনই দর খষাকষি করতে হয় ট্যাক্সিচালকদের বলেও অভিযোগ। যাত্রীদের আরও অভিযোগ, রীতিমতো যাত্রীদের হাত ধরে টানাটানি করতে থাকেন ট্যাক্সিচালকরা।

[আরও পড়ুন : সামনেই ফাঁসিকাঠ, পরিবারের সঙ্গে শেষ সাক্ষাতের অনুমতি পেল নির্ভয়ার ২ ধর্ষক]

প্রসঙ্গত, দেশের বড় ১৩টি বিমানবন্দরের মধ্যে আটটি পরিচালনা করে এয়ারপোর্ট অথিরিটি অফ ইন্ডিয়া(AAI)। এগুলি হল কলকাতা, চেন্নাই, জয়পুর, অহমদাবাদ, পুনে, গোয়া, গুয়াহাটি এবং লখনউ। তবে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং কোচিন বেসরকারি বিমানবন্দর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে