১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার National Defence Academy-তে ভরতি করা যাবে মেয়েদেরও, ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: September 8, 2021 1:49 pm|    Updated: September 8, 2021 2:52 pm

Women will be admitted into the National Defence Academy, says Centre to SC | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেনাবাহিনীতে লিঙ্গবৈষম্য দূর করতে গত বছর ফেব্রুয়ারি মাসেই যুগান্তকারী রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এবার শীর্ষ আদালতেই আরও এক ঐতিহাসিক সিদ্ধান্তের কথা জানাল কেন্দ্র। সেনাবাহিনীতে স্থায়ী কমিশন দিতে এবার মেয়েদেরও ভরতি করা যাবে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে (National Defiance Academy)। বুধবারই সুপ্রিম কোর্টে সেকথা জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের এই ঐতিহাসিক সিদ্ধান্তে খুশি শীর্ষ আদালতও।

বুধবার শীর্ষ আদালতে কেন্দ্রের তরফে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি জানিয়েছেন,”আমি একটা দুর্দান্ত সুসংবাদ দিতে চাই। কেন্দ্র এবং তিন সেনার প্রধানরা মিলে সিদ্ধান্ত নিয়েছেন যে মেয়েরা ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং নাভাল অ্যাকাডেমির মাধ্যমে সেনায় স্থায়ী কমিশন পাবে।” এরপরই সুপ্রিম কোর্টের বিচারপতি এস কে কৌল জানান, “লিঙ্গবৈষম্য নিয়ে সেনাবাহিনীকে আরও কাজ করতে হবে। আমরা খুশি যে সার্ভিস প্রধানেরা এই সিদ্ধান্ত নিয়েছেন। এবং আপনারা তাঁদের বোঝাতে পেরেছেন।”

Women will be admitted into the National Defence Academy, says Centre to SC

[আরও পড়ুন: দেশে নারী নির্যাতনের অভিযোগ বাড়ল ৪৬ শতাংশ, শীর্ষে উত্তরপ্রদেশই]

মেয়েদের ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির মাধ্যমে স্থায়ী কমিশন দিতে রাজি হলেও এ সংক্রান্ত গাইডলাইন তৈরির জন্য কিছুটা সময় চেয়ে নিয়েছে কেন্দ্র। তারা জানিয়েছে,”কোনও বৈপ্লবিক পরিবর্তনই রাতারাতি আসে না।” জবাবে কেন্দ্রকে শীর্ষ আদালত ১০ দিনের সময় দিয়েছে। এ সংক্রান্ত গাইডলাইন তৈরিতে এবং সিদ্ধান্ত বাস্তবায়িত হতে কতটা সময় লাগবে, তাও এই ১০ দিনের মধ্যে জানাতে হবে।

[আরও পড়ুন: পুরোহিত নন, মন্দিরের সম্পত্তির মালিক দেবতাই, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট]

প্রসঙ্গত, ন্যাশনাল ডিফেন্স অ‌্যাকাডেমি (NDA) ও সেনা স্কুলে এতদিন মেয়েদের পড়াশোনা করার সুযোগ দেওয়া হত না। এমনকী, এতদিন সেনা অ‌্যাকাডেমিতে মেয়েদের পরীক্ষায় বসার অনুমতিও দেওয়া হত না। যা নিয়ে আগের শুনানিতেই কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা করে শীর্ষ আদালত। তারপরই এই যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছেন সেনার সার্ভিস চিফরা। উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারি মাসেই ভারতীয় সেনাবাহিনীতে লিঙ্গবৈষম্য দূর করে যুগান্তকারী রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদলত সাফ জানিয়েছিল, মহিলাদের স্থায়ী কমিশন দিতে হবে। তার আগে মেয়েরা সেনায় স্থায়ী কমিশনও পেত না।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে