BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

২০২০ বিধানসভায় বড় কোনও দলের সঙ্গে জোট নয়! মায়াবতী-কংগ্রেসকে ল্যাং অখিলেশের

Published by: Subhajit Mandal |    Posted: November 14, 2020 5:47 pm|    Updated: November 14, 2020 7:02 pm

Won’t be making any alliance with any major party in UP Says Akhilesh Yadav |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ২০১৭ বিধানসভায় জোট করেছিলেন কংগ্রেসের (Congress) সঙ্গে। ২০১৯ লোকসভায় বিএসপির (BSP) সঙ্গে। কিন্তু সাফল্য কোনওটাতেই আসেনি। বরং সম্প্রতি শেষ হওয়া উপনির্বাচনগুলিতে একা লড়ে বিজেপিকে খানিক লড়াইয়ে ফেলা গিয়েছে। তাই আসন্ন ২০২২ সালের নির্বাচনে বড় কোনও রাজনৈতিক দলের সঙ্গে জোট না করার সিদ্ধান্ত নিয়ে নিলেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব (Akhilesh Yadav)। জানিয়ে দিলেন, আসন্ন বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টি তথাকথিত বড় কোনও রাজনৈতিক দলের সঙ্গে জোট করবে না। প্রয়োজনে ছোটখাট দলের সঙ্গে আসন সমঝোতার পথে এগোতে পারে।

অখিলেশ এই ঘোষণার সহজ অর্থ হল, আগামী বিধানসভা নির্বাচনে কংগ্রেস বা বহুজন সমাজ পার্টির সঙ্গে কোনও জোট সপা (SP) করবে না। তবে সূত্রের খবর, বিরোধ ভুলে কাকা শিবপাল যাদবের সমাজবাদী প্রগতিশীল মোর্চার সঙ্গে আসন সমঝোতা করেই লড়াই করবেন সপা সুপ্রিমো। জোট হতে পারে অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদল এবং নিষাদ পার্টির সঙ্গে। জোট হতে পারে অন্য ছোটখাট দলের সঙ্গেও। আসলে সম্প্রতি জোট রাজনীতিতে খুব একটা সাফল্য আসেনি। ২০১৭ সালে রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে হাত মিলিয়ে দ্বিতীয়বারের জন্য লখনউ দখলের স্বপ্ন দেখেছিলেন অখিলেশ। কিন্তু রাহুল-অখিলেশের সেই ‘সাথ’ উত্তরপ্রদেশ পছন্দ করেনি। আবার ২০১৯ লোকসভায় মায়াবতীর বিএসপির সঙ্গে জোট করেন অখিলেশ। কিন্তু এবারেও বুয়া-ভাতিজার জোট পছন্দ করেনি উত্তরপ্রদেশবাসী।

[আরও পড়ুন: জন্মজয়ন্তীতে নেহেরুকে ‘বিনম্র শ্রদ্ধাঞ্জলি’ মোদির, আদর্শ মেনে চলার পরামর্শ রাহুলের]

দু’বারের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে তাই আসন্ন বিধানসভা নির্বাচনে একলা চলার সিদ্ধান্ত নিয়েছেন অখিলেশ। যদিও, মায়াবতীর (Mayawati) সঙ্গে অখিলেশের জোট হওয়ার সম্ভাবনা এমনিও ছিল না। কারণ, দিন কয়েক আগেই সপা সুপ্রিমোকে তোপ দেগে বিধান পরিষদের নির্বাচনে বিজেপিকে সমর্থন করার কথা ঘোষণা করেছিলেন মায়াবতী। জোট হওয়ার যেটুকু সম্ভাবনা ছিল, সেটা হল সপা এবং কংগ্রেসের মধ্যে। কিন্তু বিহারে কংগ্রেস যেভাবে তেজস্বী যাদবের আরজেডিকে ডুবিয়ে দিল, তাতে হয়তো আর কংগ্রেসের হাতও ধরতে চাইবেন না অখিলেশ। অগত্যা ভরসা ছোট দলগুলি। উত্তরপ্রদেশে কোনও জোট না হওয়ার অর্থ হল, বিজেপি বিরোধী ভোট স্পষ্টত তিন  ভাগে ভাগ হওয়া। আর সেটা হলে সুবিধা হবে গেরুয়া শিবিরেরই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে