২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রয়োজন পড়লে ফের সার্জিক্যাল স্ট্রাইক, ঘোষণা সেনাকর্তার

Published by: Utsab Roy Chowdhury |    Posted: December 9, 2018 5:44 pm|    Updated: December 9, 2018 5:44 pm

Won't hesitate from another surgical strike

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়োজনে ফের সার্জিক্যাল স্ট্রাইক হবে। জঙ্গিদমনে দুবার ভাববে না ভারতীয় সেনা। এদিন দেরাদুনের মিলিটারি অ্যাকাডেমিতে একথা জানালেন সেনাবাহিনীর ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল দেবরাজ আনবু। তিনি বলেন, “সীমান্ত পেরিয়ে সেনাদের সার্জিকাল স্ট্রাইক সাহসের পরিচয়। জঙ্গিরা চ্যালেঞ্জ করলে, আমরা সার্জিকাল স্ট্রাইক করতে দুবার ভাবব না।”

২০১৬-এ ২৯ সেপ্টেম্বর উরি সেক্টরে প্রথম নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারতীয় সেনাবাহিনী। ১৯ জন ভারতীয় জওয়ান জঙ্গিদের গুলিতে শহিদ হয়। অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল ডিএস হুডা গত শুক্রবার জানান, সার্জিক্যাল স্ট্রাইকে সাফল্য পাওয়া যাবে কিনা গতবার আমরা সে বিষয়ে নিশ্চিত ছিলাম না। সেনাবাহিনীর অপারেশন সফল হওয়ার পর এবার প্রাথমিক ধারণা হয়েছে। সার্জিক্যাল স্ট্রাইকে সেবার নর্দান কম্যান্ডার ছিলেন ডিএস হুডা। চণ্ডীগড়ে এক প্যানেল ডিসকাশনে এসেছিলেন তিনি। হুডা বলেন, “আরও গোপনীয়তা রেখে এই সার্জিক্যাল স্ট্রাইক করতে পারলে ভাল হত।”

আজ দেরাদুনের মিলিটারি অ্যাকাডেমিতে লেফটেন্যান্ট জেনারেল দেবরাজ আনবু বলেন, পরিস্থিতি বিচার করে পাকিস্তান ও চিন ও ভারতের অন্য সীমান্তে মহিলা নিয়োগের কথা ভাবা হচ্ছে। জুলাই মাসে সেনাপ্রধান বিপিন রাওয়াত জানান, এই মুহূর্তে ভারতীয় কম্ব্যাট ফোর্স পুরুষদের নিয়োগ করে। আগামিদিনে এই বিভাগে মহিলাদের অন্তর্ভুক্তির কথাও ভাবা হচ্ছে। সেনাবাহিনীর আরও কয়েকটি বিভাগেও মহিলাদের নিয়োগের কথা ভাবা হচ্ছে। প্রাথমিকভাবে মিলিটারি পুলিশ হিসাবে মহিলাদের নিয়োগ করা হবে।

পাকিস্তানের সঙ্গে এখনও সম্পর্ক ভাল হয়নি ভারতের। এদিকে  সীমান্তে বারবার জঙ্গি আক্রমণ। শুক্রবার সীমান্তে পাকিস্তান সেনা সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে। ঘটনায়  মৃত্যু হয়েছে দুই জওয়ানের। ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, জঙ্গি ও পাকিস্তানি সেনারা সীমান্তে সন্ত্রাস বন্ধ না করলে কোনওভাবেই আলোচনা করা সম্ভব নয়। এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল ঘুরিয়ে স্বীকার করেছেন, ২৬/১১ মুম্বই হামলায় পাকিস্তানের মদত ছিল।    

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে