BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘গরিব কল্যাণে নজর দিয়েছে ভারত সরকার’, বিশাল অঙ্কের সাহায্য ঘোষণা বিশ্ব ব্যাংকের

Published by: Subhajit Mandal |    Posted: May 15, 2020 12:08 pm|    Updated: May 15, 2020 12:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক প্যাকেজ ঘোষণার পরই বড়সড় স্বস্তি পেয়ে গেল ভারত সরকার। করোনা মোকাবিলায় ভারতের জন্য বিরাট অংকের সাহায্য ঘোষণা করল বিশ্ব ব্যাংক (World Bank)। শুক্রবার বিশ্ব ব্যাংকের তরফে ঘোষণা করা হয়েছে, ভারত সরকারের নিভিন্ন সামাজিক প্রকল্পের জন্য ১ বিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ৭ হাজার ৫০০ কোটি টাকার আর্থিক প্যাকেজ বরাদ্দ করা হচ্ছে।

[আরও পড়ুন: উন্নয়নশীল দেশগুলির মধ্যে বৃহত্তম আর্থিক প্যাকেজ! মোদির প্রশংসায় পঞ্চমুখ রাষ্ট্রসংঘ]

বিশ্ব ব্যাংকের তরফে জানানো হয়েছে, তারা ভারত সরকারের সঙ্গে মূলত তিনটি ক্ষেত্রে একসঙ্গে কাজ করতে চায়। সেগুলি হল স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প। ভারতে বিশ্ব ব্যাংকের ডিরেক্টর জুনেইদ আহমেদ জানিয়েছেন,”সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে অর্থনীতির গতি স্লথ হয়েছে। ভারত সরকার শুরু থেকেই গরিবদের কল্যাণে নজর দিয়েছে। চিকিৎসা ব্যবস্থা এবং অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার একটা সেতুবন্ধনের কাজ করতে চাইছে সরকার। আগে থেকেই দেশে যে পরিকাঠামো আছে, সেই জন ধন, আধার এবং মোবাইল ব্যবহার করে সরকার পরিযায়ী শ্রমিক এবং অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের উন্নয়নে নজর দিয়েছে।” বিশ্ব ব্যাংক সূত্রের খবর, কেন্দ্রের সমাজ কল্যাণ মূলক প্রকল্পগুলিতে সাহায্য করতেই এই অনুদান।

[আরও পড়ুন: ‘পরিযায়ী শ্রমিকরা দেশের আত্মসম্মান, মাথা নোয়াতে দেওয়া যাবে না’, টুইট রাহুলের]

উল্লেখ্য, প্রথম দফার লকডাউন ঘোষণা হওয়ার পরই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা ঘোষণা করে ভারত সরকার। যার অধীনে প্রত্যেক গরিব পরিবারকে বিনামুল্যে খাদ্যশস্য, জনধন অ্যাকাউন্টের মাধ্যমে মহিলাদের মাসে ৫০০ টাকা এবং উজ্বলা যোজনার গ্যাস বিনামূল্যে দেওয়া হচ্ছে। ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার সেই প্রকল্পের কাজে খুশি বিশ্ব ব্যাংক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement