BREAKING NEWS

২৯ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ১৩ মে ২০২১ 

READ IN APP

Advertisement

‘পরিযায়ী শ্রমিকরা দেশের আত্মসম্মান, মাথা নোয়াতে দেওয়া যাবে না’, টুইট রাহুলের

Published by: Paramita Paul |    Posted: May 14, 2020 7:43 pm|    Updated: May 14, 2020 7:43 pm

Congress MP Rahul Gandhi tweet a video over migrant workers

সোমনাথ রায়: লকডাউনেপ প্রথম পর্যায় থেকেই সবচেয়ে বিপাকে পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। কখনও হেঁটে বাড়ি ফিরছেন ওঁরা, কখনও আবার পরিশ্রান্ত শরীরে রেললাইনেই ঘুমিয়ে পড়ছেন। আর ভোরের আলো ফোটার আগেই তাদের শরীর ছিন্নভিন্ন করে দিয়ে যাচ্ছে রেলগাড়ির চাকা। বৃহস্পতিবার সেই পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটি মন ছুঁয়ে যাওয়া ভিডিও পোস্ট করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। সঙ্গে লিখলেন, “ওঁরা দেশের আত্মসম্মান। তাঁদের মাথা নোয়াতে দেওয়া যাবে না।”

দেশে সংক্রমণ বাড়ছে করোনার দাপট। বাড়ছে মৃত্যুও। মারণ রোগে লাগাম পড়াতে দেশজুড়ে তৃতীয় দফার লকডাউন চলছে। আর তাতে সবচেয়ে সমস্যায় পড়ছেন ভিনরাজ্যে কাজ করতে আসা শ্রমিকরা। তাদের হাতে নগদের জোগান নেই। নেই কাজ। দুবেলা খাবারও
জুটছে না। এমন পরিস্থিতিতে তাঁদের জন্য কেন্দ্র সরকারকে পদক্ষেপ করতে বারবার আরজি জানিয়েছে কংগ্রেস। সরব হয়েছেন সাংসদ রাহুল গান্ধীও। এদিন ফের তিনটি পৃথক মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত্যু হল কমপক্ষে ১৬ জন পরিয়ায়ী শ্রমিকের। এর মধ্যে মধ্যপ্রদেশের গুনায় মৃত্যু হয়েছে আটজনের, উত্তরপ্রদেশের মুজাফ্ফরনগরে প্রাণহানি হয়েছে ৬ জনের আর বিহারের সমস্তিপুরে দুজনের। তিনটি ঘটনায় জখম হয়েছেন আরও ৭০ জন মানুষ।

[আরও পড়ুন : কার্ড ছাড়াই আগামী দু’মাস বিনামূল্যে রেশন পাবেন পরিযায়ী শ্রমিকরা, বড় ঘোষণা কেন্দ্রের]

শুক্রবার বিকেলে একটি ভিডিও টুইট করেন রাহুল গান্ধি তাতে বলিউডের একটি গানের সঙ্গে দেশদুড়ে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার খণ্ড-খণ্ড চিত্র জুড়ে একটি ভিডিও বানানো হয়েছে। তাতে দেখা যাচ্ছে, কোথাও রাস্তায় মা-বাবার সঙ্গে শুয়ে রয়েছে একটি বাচ্চা ছেলে। কোথাও আবার দুধের শিশুকে কোলে, মাথায় নিয়ে হেঁটে চলেছে শ্রমিকরা। সঙ্গে তিনি লেখেন, “অন্ধকার আরও ঘন হচ্ছে। সংকটের সময়। সাহস রাখুন। ওঁদের নিরাপত্তার জন্য আমরা দাঁড়িয়ে আছি। ওঁদের আর্তি সরকারের কাছে গিয়ে পৌঁছবে। ওঁদের অধিকারের সমস্ত সাহায্য ওঁরা পাবে। ওঁরা দেশের সাধারণ মানুষ নন, ওঁরা দেশের আত্মসম্মান। ওঁদের নিচু হতে দেওয়া চলবে না।”

[আরও পড়ুন : এবার ১০ হাজার টাকা করে ঋণ নিতে পারবেন হকাররা, ঘোষণা নির্মলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement