BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  রবিবার ১ নভেম্বর ২০২০ 

Advertisement

পিছু হটলেন যোগী! টালবাহানার পর প্যান্ডেল করে দুর্গাপুজোর অনুমতি দিল উত্তরপ্রদেশ সরকার

Published by: Biswadip Dey |    Posted: October 2, 2020 12:50 pm|    Updated: October 10, 2020 12:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে উত্তরপ্রদেশে (Uttar Pradesh) প্যান্ডেল করে দুর্গাপুজোর অনুমতি দিল যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) সরকার। কয়েকদিন আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, এবার তাঁর রাজ্যে কোনও দুর্গাপুজোর (Durga Puja) প্যান্ডেল হবে না। যা নিয়ে রীতিমতো বিতর্ক তৈরি হয়েছিল। অবশেষে সেই অবস্থান থেকে একশো আশি ডিগ্রি সরে এসে নতুন নির্দেশিকা সরকারের।

অনুমতি দিলেও করোনা আবহে উৎসব পালনের জন্য বেশ কিছু গাইডলাইন প্রকাশ করেছে যোগী সরকার। সেই গাইডলাইনে স্পষ্ট বলা আছে, যে কমিটি দুর্গাপুজোর আয়োজন করবে তাদের নিশ্চিত করতে হবে যেন সকল দর্শনার্থী যাতে সামাজিক দূরত্ব মেনে প্যান্ডেলে প্রবেশ করেন। সেই সঙ্গে মাস্ক ও স্যানিটাইজারও যাতে ব্যবহার করেন।

[আরও পড়ুন: উৎসবের মরশুমে ২০০টি বিশেষ ট্রেন চালাবে রেল, শুরু পরিকল্পনা]

উত্তরপ্রদেশ সরকারের নতুন নির্দেশিকায় অত্যন্ত খুশি সেখানকার দুর্গাপুজো কমিটিগুলি। তারা মুখ্যমন্ত্রীকে এজন্য ধন্যবাদ জানিয়েছেন। এক সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে, রাজ্যের জানকীপুরম এলাকার এক দুর্গাপুজো কমিটির সদস্য আনন্দ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘‘পুজোর আর বেশি সময় বাকি নেই। তাই আমরা কাল সারা রাত ধরে পুজোর পরিকল্পনা করেছি। মুখ্যমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ আমাদের পুজো আয়োজনের অনুমতি দেওয়ার জন্য।’’

এর আগে উত্তরপ্রদেশ সরকারের তরফে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ জানিয়েছিলেন, রাজ্যের কোথাও দুর্গাপুজোর জন্য জমায়েত করা যাবে না। প্রয়োজনে বা ইচ্ছা থাকলে বাড়ির মধ্যেই পুজোর আয়োজন করতে হবে। সেই সঙ্গে তিনি জানান, রাজ্যের ঐতিহ্য ও সংস্কৃতির কথা মাথায় রেখেই কড়া কোভিডবিধি মেনে রামলীলা আয়োজিত হবে।

[আরও পড়ুন: মহিলাদের সুরক্ষা এবং ক্ষমতায়নে দৃষ্টান্তমূলক পদক্ষেপ করেছে ভারত, রাষ্ট্রসংঘে দাবি স্মৃতির]

তাঁর সেই ঘোষণার পর থেকেই বিতর্ক দানা বেঁধেছে। অনেকেই প্রশ্ন তোলেন, রামলীলার আয়োজন সম্ভব হলে, করোনার গাইডলাইন মেনে দুর্গাপুজোর প্যান্ডেল তৈরিতে আপত্তি কেন করা হচ্ছে। অবশেষে সেই অবস্থান থেকে সরে এল যোগী সরকার।

এদিকে সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, দুর্গাপুজোর মতো রামলীলাতেও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। তাছাড়া অতিমারীর মধ্যে সরকারের তরফে নবরাত্রির আয়োজনও করা হবে না বলে জানানো হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement