২২ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ৫ জুন ২০২০ 

Advertisement

মানবিক উদ্যোগ! লকডাউনে রাজ্যের ২৭ লক্ষ শ্রমিককে অর্থ সাহায্য যোগী সরকারের

Published by: Subhajit Mandal |    Posted: March 31, 2020 8:39 am|    Updated: March 31, 2020 9:18 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস (COVID-19) রুখতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন (lockdown) ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।একপ্রকার আকস্মিক লকডাউনের সিদ্ধান্ত দেশের গরিব খেটে খাওয়া মানুষদের বেশ সমসস্যায় ফেলেছে। বিশেষ করে পরিযায়ী শ্রমিকরা এর জেরে অথৈ জলে পড়েছেন।তাছাড়া স্থানীয় স্তরের দিনমজুরদেরও সমস্যা কম নয়। অর্থাভাবে অনাহারে থাকার জোগাড় তাঁরাও। এবার এই ধরনের শ্রমিকদের পাশে এসে দাঁড়াল যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) উত্তরপ্রদেশ সরকার। সরাসরি তাঁদের ব্যাংকে পাঠানো হল আর্থিক সাহায্য।

keral
পরিযায়ী শ্রমিক

সোমবার রাজ্যের চার জেলার শ্রমিকদের পরিস্থিতি জানতে তাঁদের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ে কথা বলছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তখনই তিনি জানান লকডাউনের জেরে কাজ হারানো শ্রমিকদের যাতে কোনও সমস্যা না হয় তা নিশ্চিত করতে এখনও পর্যন্ত প্রায় ৬১১ কোটি টাকা খরচ করেছে তাঁর সরকার। মোট ২৭ লক্ষ ১৫ হাজার শ্রমিককে সরাসরি অর্থ সাহায্য করা হয়েছে। আগামী দিনে আরও বহু মানুষকে সরাসরি অর্থ সাহায্য করা হবে। এদিন যোগী ঘোষণা করেন, যারা যারা ‘মনরেগা‘ (MGNREGA) অর্থাৎ ১০০ দিনের কাজের শ্রমিক তাঁদের সরাসরি অর্থ সাহায্য করা হচ্ছে। এবং একই সঙ্গে তাঁদের কাছে খাদ্যশস্য পৌঁছে দেওয়ারও চেষ্টা করছে সরকার। উত্তরপ্রদেশ সরকারের দাবি, স্টেট ব্যাংক এবং মুখ্যমন্ত্রী যৌথভাবে কাজ করে সাধারণ শ্রমিকদের কাছে রসদ পৌঁছে দিচ্ছেন। 

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে পরিযায়ী শ্রমিকদের উপর জীবাণুনাশক স্প্রে! নিন্দায় সরব প্রিয়াঙ্কা গান্ধী]

উল্লেখ্য, গতকালই উত্তরপ্রদেশের বরেলিতে ভিনরাজ্য থেকে ফেরা পরিযায়ী শ্রমিকদের উপর রাসায়ণিক স্প্রে করা নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। জেলা প্রশাসনের এই অমানবিক কাণ্ডের জন্য যোগী সরকারের মানসিকতাকেই দুষেছে বিরোধীরা। পরে অবশ্য যোগী নিজেই ওই জেলাশাসককে তিরস্কার করেছেন। তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপও করা হচ্ছে। সেই বিতর্কের মধ্যেই এবার মানবিক রুপ দেখা গেল যোগীর। এর আগে দিল্লিত আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের জন্যও ত্রাতা হয়ে উঠেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তাঁর নির্দেশেই এক হাজার বাস রাস্তায় নামে শ্রমিকদের ঘরে ফেরাতে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement