BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন বছরে ছুটি কমছে মাদ্রাসাগুলিতে, ক্ষোভ যোগীর রাজ্যে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 3, 2018 2:19 pm|    Updated: January 3, 2018 2:19 pm

Yogi government reduces holidays to madrassas in new calendar

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যোগীর রাজ্যে ফের নয়া ফরমান। নতুন বছরে উত্তরপ্রদেশের মাদ্রাসা স্কুলগুলিতে ছুটির দিন কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল যোগী আদিত্যনাথের প্রশাসন। আর তাতেই ইসলামিক প্রতিষ্ঠানগুলির রোষের মুখে পড়ল সরকার।

রাজ্য স্বীকৃত মাদ্রাসা স্কুলগুলিতে লাগু হবে এই নিয়ম। উত্তরপ্রদেশের মাদ্রাসা বোর্ড রেজিস্ট্রার রাহুল গুপ্ত নতুন বছরের ছুটির দিনের তালিকা প্রকাশ করেছেন। যেখানে দেখা যাচ্ছে, মুসলিম সম্প্রদায়ের উৎসব নয়, এমন দিনগুলিতে ছুটি থাকছে স্কুলে। যার মধ্যে রয়েছে দীপাবলি, বড়দিন, দশেরা, মহাবীর জয়ন্তী, বুদ্ধ পূর্ণিমা এবং রাখী বন্ধনের মতো দিনগুলি। তাতে অবশ্য প্রতিষ্ঠানগুলির কোনও আপত্তি নেই। তাঁদের ক্ষোভ রমজান মাসের ছুটি কমিয়ে দেওয়ায়। এর আগে রমজান মাসে যেখানে ৪৬দিন ছুটি থাকত মাদ্রাসাগুলিতে, নতুন বছরের ছুটির তালিকায় তা কমে হয়েছে ৪২ দিন। এছাড়া অতিরিক্ত ১০ দিনের বিবেচনামূলক ছুটি পাওয়ার সুযোগ থাকত আগে। কিন্তু এবার থেকে তাও বন্ধ।

[প্যান কার্ড কেন্দ্রর নামে ভাড়াবাড়িতে রমরমা মধুচক্রের আসর, ধৃত দুই মহিলা-সহ ৩]

ইসলামিক প্রতিষ্ঠানের সাধারণ-সম্পাদক দিওয়ান সাহেব জামান বলছেন, “এতদিন পর্যন্ত রমজান শুরুর ১০ দিন আগে থেকে স্কুলে ছুটি পড়ে যেত। কিন্তু নতুন ক্যালেন্ডারে রমজান মাস শুরুর মাত্র দু’দিন আগে থেকে ছুটি পাওয়ার কথা জানিয়েছে সরকার। সেক্ষেত্রে ছাত্রছাত্রী এবং শিক্ষক সকলেরই সময়ে বাড়ি ফেরা সমস্যা হয়ে দাঁড়াবে।” পাশাপাশি তাঁর দাবি, ১০ দিনের বিবেচনামূলক ছুটির বিষয়টি মাদ্রাসায় থাকা উচিত। এটি পুরোপুরি তুলে দিলে অনেকেই সমস্যায় পড়বেন। কিন্তু সরকার নিজেদের সিদ্ধান্তে অনড়। রাজ্যের সংখ্যালঘু কল্যাণ মন্ত্রী চৌধুরি লক্ষ্মী নারায়ণ বলছেন, “স্কুল ছুটি দেওয়ার হয় শুধুই ছাত্রছাত্রী ও শিক্ষকদের সুবিধার স্বার্থে নয়। কোনও বিশেষ দিনের গুরুত্ব বোঝাতে ও তাকে স্বীকৃতি দিতেই স্কুল বন্ধ রাখা হয়। তাই পড়ুয়াদের পড়াশোনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” সমস্ত বোর্ড, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসাতেই এই নিয়ম লাগু হবে বলে জানিয়েছেন তিনি। উল্লেখ্য, এর আগে স্বাধীনতা দিবসে মাদ্রাসায় জাতীয় সংগীত গেয়ে তার ভিডিও করতে বলায় কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল যোগী প্রশাসনকে। এবার ছুটি কমানোর সিদ্ধান্তে মুসলিম সম্প্রদায়ের বিরাগভাজন হলেন মুখ্যমন্ত্রী।

[উসকানিমূলক ভাষণের অভিযোগ, জিগনেশ-উমরের বিরুদ্ধে পুণেতে FIR দায়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement