BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শেয়ার মার্কেটে পা রেখেই নজির, Zomato’র বাজারমূল্য পেরল ১ লক্ষ কোটি টাকা

Published by: Monishankar Choudhury |    Posted: July 23, 2021 5:24 pm|    Updated: July 23, 2021 6:13 pm

Zomato market cap breaches Rs 1 lakh crore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেয়ার মার্কেটে পা রেখেই ইতিহাস তৈরি করল অনলাইন খাবার ডেলিভারি সংস্থা জোম্যাটো (Zomato)। গত বৃহস্পতিবার ‘শেয়ার অ্যালটমেন্ট’ চূড়ান্ত করে সংস্থাটি। তারপর শুক্রবার স্টক এক্সচেঞ্জে শেয়ার ছাড়ে জোম্যাটো। আর বাজারে ইতিহাস তৈরি করে শেয়ার প্রতি মূল্য বেড়ে দাঁড়ায় ৫০ শতাংশেরও বেশি। ক্রেতাদের এহেন বিপুল সমর্থনে সংস্থার বাজারমূল্য বেড়ে একধাক্কায় ১ লক্ষ কোটি টাকার মাইল ফলক ছুঁয়ে ফেলল।

[আরও পড়ুন: TMC’র সংসদীয় কমিটির চেয়ারপার্সন হচ্ছেন মমতা, সর্বসম্মতিক্রমে পাশ প্রস্তাব]

গত বুধবারই প্রথম শেয়ার বাজারে পা রাখে জোম্যাটো। শেয়ার প্রতি দাম ধার্য করা হয় ৭২ থেকে ৭৬ টাকা। কিন্তু শুক্রবার সকালে বাজার খুলতে নথিভুক্তিকরণ শুরু হলে, বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)-এ তাদের প্রত্যেক শেয়ারের দাম বেড়ে ১১৫ টাকায় পৌঁছয়। অর্থাৎ এক দিনের ব্যবধানে ৫১.৩২ শতাংশ বৃদ্ধি। এদিকে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)-এ জোম্যাটোর শেয়ারের দামে ৬৫.৭৯ শতাংশ বৃদ্ধি ঘটে। শুক্রবার বাজার শুরু হয় ১১৬ টাকা প্রতি শেয়ার দরে। দিনের শেষে বাজার বন্ধ হওয়ার সময় জোম্যাটোর শেয়ারর দাম দাঁড়ায় ১২৬ টাকা। BSE জানিয়েছে, মোট ৯ হাজার ৩৭৫ কোটি টাকার শেয়ার বাজারে ছাড়ে জোম্যাটো। তা নিয়ে বিডিং হয় প্রায় ২ লক্ষ ১৩ হাজার কোটি টাকার যা শেয়ার বাজারের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। শুধু তাই নয়, শেয়ার বাজারে পা রাখার সঙ্গে সঙ্গেই ‘ইউনিকর্ন’ তকমা পেয়ে গিয়েছে জোম্যাটো। যে সমস্ত সংস্থার বাজার মূল্য ৭ হাজার ৪০০ কোটি টাকার বেশি হয়, শেয়ার বাজারের ভাষায় তাদের ‘ইউনিকর্ন’ বলা হয়।

উল্লেখ্য, ২০০৮ সালে দুয়ারে খাবার পৌঁছে দেওয়ার অভিনব আইডিয়া সম্বল করে জোম্যাটো তৈরি করেন পঙ্কজ চাড্ডা এবং দীপেন্দ্র সিং গয়েল। পরবর্তী কালে তাতে বিনিয়োগ করে ইনফো এজ এবং চিনের অ্যান্ট গ্রুপ। কর্মে দেশজুড়ে ব্যপ্তি লাভ করে সংস্থাটি। এবার শেয়ার বাজারে প্রবেশ করেই নয়া নজির গড়ল জোম্যাটো।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে