১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

নয়া নিয়মের গেরো অস্ট্রেলিয়ায়, IPL খেলে ক্রিকেটাররা দেশে ফিরলেই হতে পারে হাজতবাস

Published by: Sucheta Sengupta |    Posted: May 1, 2021 1:25 pm|    Updated: May 1, 2021 1:30 pm

Australians arriving from India could face 5 Years' jail and fine, specially for the cricketers taking part at IPL 14 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ে ত্রস্ত ভারত। প্রতিদিন রেকর্ড হারে সংক্রমণ বাড়ছে, মারণ ভাইরাসের বলিও হচ্ছেন অনেকে। এমনকী দৈনিক সংক্রমণে আমেরিকাকেও ছাপিয়ে গিয়েছে ভারত। এই অবস্থায় এর আগে বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই ভারত থেকে নিজেদের দেশে প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছে। এবার অস্ট্রেলিয়াও (Australia) বড় পদক্ষেপ নিল। ভারত থেকে এই মুহূর্তে কেউ অস্ট্রেলিয়ায় প্রবেশ করলে শাস্তিস্বরূপ জরিমানা, প্রয়োজনে হাজতবাসের মুখেও পড়তে হবে। অস্ট্রেলীয় প্রশাসনের এই সিদ্ধান্ত সবচেয়ে বেশি বিপাকে IPL-এ অংশগ্রহণকারী ক্রিকেটাররা। মে মাসের শেষদিকে টুর্নামেন্ট খেলে দেশে ফেরার পর তাঁদের কপালে জুটতে পারে এই কঠিন শাস্তি। করোনা সংক্রমণ রুখতে এই প্রথমবার এভাবে বাইরের দেশ থেকে নাগরিকদের ফেরা ‘অপরাধমূলক কাজ’ হিসেবে বিবেচিত হচ্ছে অস্ট্রেলিয়ায়।

এই মুহূর্তে ভারতে চলছে জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট IPL 14। এতে অংশ নিয়েছেন অস্ট্রেলিয়ার অন্তত ১৪ জন ক্রিকেটার। গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথদের মতো হাইপ্রোফাইল ক্রিকেটাররা খেলছেন IPL-এ অংশগ্রহণকারী বিভিন্ন দলগুলিতে। এছাড়াও রয়েছেন প্রচুর সাপোর্টিং স্টাফ। ৩০ মে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। তারপর অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা দেশে ফিরতে পারবেন। করোনা আবহে নিরাপদে তাঁদের দেশে ফেরানোর দায়িত্ব ভারতের, এই আশ্বাস দেওয়া হয়েছে। তবে অস্ট্রেলিয়ার নয়া কোভিড বিধি অনুযায়ী, দেশের মাটিতে পা রাখলেই যে তাঁদের কঠিন শাস্তির মুখে পড়তে হবে এবার। ৩৭ হাজার পাউন্ড আর্থিক জরিমানা কিংবা ৫ বছরের কারাবাস। শুক্রবার অস্ট্রেলীয় প্রশাসনের এই নিষেধাজ্ঞা জারির পর স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট আলাদা বিবৃতি দিয়ে এ কথা জানান।

[আরও পড়ুন: কেকেআরের জঘন্য খেলা ‘হজম’ হচ্ছে না শেহওয়াগের, কোচ বদলের দাবি সমর্থকদের]

অস্ট্রেলীয় প্রশাসনের এই নয়া নির্দেশিকা কার্যকর হবে সোমবার, ৩ মে থেকে। আপাতত ১৫ তারিখ পর্যন্ত তা জারি থাকবে। এরপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করা হবে বলে খবর। করোনা ভাইরাসের সংক্রমণের বাড়বাড়ন্ত রুখতে আগেই ভারতের সঙ্গে বিমান চলাচল বন্ধ করেছিল অস্ট্রেলিয়া। এই মুহূর্তে এখানে প্রায় ৯ হাজার অস্ট্রেলিয়ান নাগরিক রয়েছেন ভারতে। তাঁরা যে কোনও সময়ে দেশে ফিরতে চাইতে পারেন। ঘুরপথেও দেশে ফেরার চেষ্টা করতে পারেন। তবে দেশের মাটিতে নামলেই এবার কড়া শাস্তির মুখে পড়তে হবে তাঁদের। অস্ট্রেলিয়ায় এই মুহূর্তে করোনা পরিস্থিতি কিছুটা ভাল। সেই পরিস্থিতির অবনতি আর যাতে না হয়, সে কারণেই অস্ট্রেলিয়া এবার আরও কড়া সিদ্ধান্তের পথে হাঁটল।

[আরও পড়ুন: নয়া চাল নীরব মোদির! ফের থমকে গেল ঋণখেলাপিকে দেশে ফেরানোর প্রক্রিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement