BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

জানেন আইপিএল জিতলে কত টাকা পুরস্কার পাবেন চ্যাম্পিয়নরা?

Published by: Subhajit Mandal |    Posted: May 12, 2019 5:07 pm|    Updated: May 12, 2019 5:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এই সংস্করণের যবনিকা পড়তে চলেছে আজই। ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে মুম্বই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস। হায়দরাবাদে দুই দলের মুখোমুখি লড়াইয়ে কার পাল্লা ভারী তা নিয়ে চলছে বিস্তর কাটাছেঁড়া। কেউ বলছেন ফর্মের বিচারে এগিয়ে রোহিতরা আবার কেউ বলছেন ধোনির অভিজ্ঞতাই এগিয়ে রাখছে চেন্নাইকে। এগিয়ে-পিছিয়ে থাকার এই অঙ্কের সমাধান হয়ে যাবে আর কয়েক ঘণ্টার মধ্যেই। কিন্তু জানেন কি যে পুরস্কারের জন্য রোহিত-ধোনিরা মুখোমুখি হচ্ছে সেই পুরস্কারমূল্য কত? আসুন দেখে নেওয়া যাক।

[আরও পড়ুন: মুম্বই আর আইপিএলের মধ্যে বাধা শুধু ধোনি, ফর্মে এগিয়ে রোহিতরাই]

আইপিএল শুরু হয়েছিল ২০০৮ সালে। সেসময় টুর্নামেন্টের পুরস্কারমূল্য ছিল ৮ কোটি টাকা। কালক্রমে তা বেড়েছে। বাড়তে বাড়তে এবছর সেই পুরস্কারমূল্য এসে পৌঁছেছে ২০ কোটি টাকাতে। অর্থাৎ, আইপিএল ২০১৯-এর চ্যাম্পিয়ন হলে রোহিত শর্মা বা মহেন্দ্র সিং ধোনিরা পাবেন ২০ কোটি টাকা। এই পুরস্কারমূল্যের অর্ধেক পাবে ফ্র্যাঞ্চাইজি। বাকি অর্ধেক যাবে ক্রিকেটার, সাপোর্ট স্টাফ এবং দলের সঙ্গে যুক্ত অন্যান্যদের পকেটে। যে দল রানার্স আপ হবে তাদেরও অবশ্য খালি হাতে ফিরতে হবে না। রানার্স-আপ দলের জন্যও থাকছে মোটা অঙ্কের পুরস্কার। আজ ফাইনাল ধোনি কিংবা রোহিতদের মধ্যে যারাই হারুক তারা পাবেন ১২.৫ কোটি টাকা। একইভাবে এই অর্থের অর্ধেক ফ্র্যাঞ্চাইজি পাবে বাকি অর্ধেক পাবেন ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফ।

[আরও পড়ুন: আইপিএল ফাইনালের আগে কাদের দখলে অরেঞ্জ ও পার্পল ক্যাপ?]

চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলের পাশাপাশি সর্বোচ্চ রান, সবচেয়ে বেশি উইকেট এবং মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারও আজই ঠিক হয়ে যাবে। সর্বোচ্চ রানের জন্য অরেঞ্জ ক্যাপ প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে ডেভিড ওয়ার্নারের। সর্বোচ্চ উইকেটের খেতাবে আপাতত ২৫ উইকেট নিয়ে শীর্ষে কাগিসো রাবাদা। অরেঞ্জ ক্যাপ এবং পার্পল ক্যাপ, দুই টুপির মালিকই পাবেন ১০ লক্ষ টাকা করে। যদিও ইমরান তাহিরের কাছে সুযোগ থাকছে রাবাদাকে টপকে যাওয়ার। তাঁর দখলে রয়েছে ২৪টি উইকেট। মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটারের খেতাব পেতে পারেন আন্দ্রে রাসেল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement