BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আইপিএলের এলিমিনেটরে আজ শহরের নজরে দাদার দিল্লি

Published by: Subhajit Mandal |    Posted: May 8, 2019 4:55 pm|    Updated: May 8, 2019 7:10 pm

IPL2019: Delhi Capitals to face Sunrisers Hydrabad

স্টাফ রিপোর্টার: দিল্লি ক্যাপিটালসের প্লে অফ তখন নিশ্চিত হয়ে গিয়েছে। উপদেষ্টা সৌরভ গঙ্গোপাধ্যায় বলছিলেন, “আমাদের লক্ষ্য হল, প্রথম দু’ইয়ে থাকা। তাহলে একটা ম্যাচ হারলেও সুযোগ থাকবে।” পরিস্থিতি যা ছিল, তাতে দিল্লির টপ টু’তে থাকা প্রায় নিশ্চিত ছিল। কিন্তু কেকেআরকে মুম্বই হারিয়ে দিতেই সব হিসেব বদলে যায়। দিল্লি তিনে নেমে যায়। তাই কোয়ালিফায়ার নয়, আজ বুধবার এলিমিনেটরে নামতে হচ্ছে শিখর ধাওয়ানদের। চিন্তা আরও বেড়েছে কাগিসো রাবাদার না থাকায়। রাবাদা চোট পেয়ে দেশে ফিরে গিয়েছেন। দিল্লি বোলিং অ্যাটাকের সবচেয়ে বড় অস্ত্র ছিলেন রাবাদা। তিনি না থাকায় দিল্লির বোলিং শক্তি যে অনেকটাই কমে যাবে, সেটা বুঝতে ক্রিকেটবোদ্ধা হতে হবে না। দিল্লি অধিনায়ক শ্রেয়াস আইয়ার বলছিলেন, “আমরা কাগিসোকে ছাড়া নামব। অবশ্যই কাজটা আমাদের কঠিন হবে। তবে ওরাও কয়েকজনকে ক্রিকেটারকে পাচ্ছে না। আমরা হায়দরাবাদে গিয়ে ওদের হারিয়েছিলাম। সেটা আমাদের আত্মবিশ্বাস বাড়াবে। একই জিনিস ওদের ক্ষেত্রে বলব। হায়দরাবাদ আমাদের দিল্লিতে এসে হারিয়ে গিয়েছে। ফলে দুটো দলই এক জায়গায় দাঁড়িয়ে।”

[আরও পড়ুন: স্পিন অস্ত্রেই চেন্নাই বধ রোহিতদের, পঞ্চমবারের জন্য আইপিএল ফাইনালে মুম্বই]

বলাবলি চলছে, দিল্লি আঠারো পয়েন্ট নিয়ে এলিমিনেটর খেলছে। হায়দরাবাদও ১২ পয়েন্ট নিয়ে একই জায়গায়। দিল্লি অধিনায়ক বললেন, “এটা নিয়ে আমাদের ভাবা উচিত নয়। আইপিএল একটা মজার টুর্নামেন্ট। যে কোনও টিম যে কাউকে হারিয়ে দিতে পারে। আর আগেও দেখেছি, একটা টিম গ্রুপ শীর্ষে থেকেও ট্রফি জিততে পারছে না। তাই ও সব নিয়ে আমরা একদম ভাবছি না।” বিশাখাপত্তনমে এবার আইপিএলের প্রথম ম্যাচ এই কোয়ালিফায়ারই। ফলে উইকেট নিয়ে একটা চিন্তা থেকেই যাচ্ছে দুটো টিমের। সাধারণত সেখানে স্পিন সহায়ক উইকেট হয়। সেই পিচে রশিদ খান, মহম্মদ নবিদের সামলানো যে কঠিন চ্যালেঞ্জ হবে, সেটা দিল্লি টিম ম্যানেজমেন্টও খুব ভাল করেই জানে। তবে স্বস্তি হল, শিখর ধাওয়ান ফর্মে রয়েছেন। ঋষভ পন্থ নিয়মিত রান করছেন। পাঞ্জাব ম্যাচ শেষ করে না আসার জন্য একটা সময় তাঁকে প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছিল।

এক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে পন্থ বললেন, “সমালোচনাকে আমি সব সময় পজিটিভ ভাবেই দেখেছি। ম্যাচ শেষ করে আসাটা খুব গুরুত্বপূর্ণ। ধারাবাবিকতার সঙ্গে কীভাবে ম্যাচ শেষ করে আসতে হবে, সেটা আমি শিখছি। মনে রাখা দরকার মানুষ ভুল থেকেই শিক্ষা নেয়। সব কিছু রাতারাতি বদলে যায় না। আমার মাত্র ২১ বছর বয়স। এই বয়সে আমি ৩০ বছরের মানুষের মতো ভাবতে পারব না। মানসিকভাবে আমি আরও শক্তিশালী হব। আরও পরিণত হব। কিন্তু তার জন্য সময় দিতে হবে।” বিশ্বকাপ দলে সুযোগ হয়নি। তবে ঋষভ সেটা নিয়ে পড়ে থাকতে চান না। তাঁর এখন লক্ষ্য হল আইপিএল জেতা।

[আরও পড়ুন: রাতারাতি স্টার আরসিবির এই ফ্যান, বঙ্গতনয়ার প্রেমে মজে নেটিজেনরা]

সানরাইজার্স হায়দরাবাদ শেষ তিন বছরের আইপিএলে একবার চ্যাম্পিয়ন, একবারের ফাইনালিস্ট। তবুও তাদের বুধবারের এলিমিনেটর ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে এসআরএইচ সমর্থকদেরই কত না টিপ্পনী! কেন উইলিয়ামসনের দলের প্লে-অফে ওঠা নিয়েই এখনও চলেছে কত না ‘মিম’।
আরও তাৎপর্যের হল আজকের এলিমিনেটরে সানরাইজার্সের প্রতিপক্ষ দিল্লি কখনও আইপিএল চ্যাম্পিয়ন হওয়া তো দূরস্থান, এখনও পর্যন্ত ফাইনালেই ওঠেনি। পয়েন্ট টেবলে কখনও এক বা দুই নম্বরে শেষ করতে পারেনি। এবার প্লে-অফে উঠেছে সাত বছর বাদে। তবুও অনেকে দিল্লি ক্যাপিটালসের এবার পয়েন্ট টেবলে এক আর দুই নম্বর মুম্বই আর চেন্নাইয়ের সমান ১৮ পয়েন্ট পেয়েও নেট রান রেটে তৃতীয় স্থান পাওয়াকে দুর্ভাগ্য হিসেবে দেখছেন। বরং এঁদের মত হচ্ছে, রিকি পন্টিং-সৌরভ গঙ্গোপাধ্যায়ের ডিসি-কে এবার অন্য দল দেখাচ্ছে। যদিও সানরাইজার্স ডাগআউটেও বুধবার থাকবেন টম মুডি-ভিভিএস লক্ষ্মণ-মুরলীধরনের মতো ক্রিকেটমস্তিষ্ক। এ ছাড়াও হায়দরাবাদ থেকে ৫০০ কিলোমিটারেরও কম দূরত্বে বিশাখাপত্তনমের মাঠ সানরাইজার্সের কাছে অনেকটা হোম গ্রাউন্ডে এলিমিনেটর খেলার সমান। রাজ্য দ্বিখণ্ডিত হওয়ার আগে দু’টো শহরই ছিল অন্ধ্রপ্রদেশে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে