BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বেসরকারিকরণের পথে প্রথম পদক্ষেপ! ১৮৯২ পদের বিলুপ্তি হচ্ছে পূর্ব রেলে

Published by: Soumya Mukherjee |    Posted: November 2, 2019 8:42 pm|    Updated: November 2, 2019 8:42 pm

1892 posts abolished from eastern railway, workers unhappy

ফাইল ফোটো

সুব্রত বিশ্বাস: দেশজুড়ে রেলের আড়াই লক্ষ পদ শূন্য পড়ে রয়েছে। তার উপর এবার একের পর এক পদের অবলুপ্তি ঘটানো হচ্ছে। জানা গিয়েছে, খুব তাড়াতাড়ি পূর্ব রেলের ১৮২৯ পদের অবলুপ্তি হচ্ছে। তবে রীতিমতো ঢাকঢোল পিটিয়ে এই ধরনের অবলুপ্তির ঘটনা এই প্রথম।

[আরও পড়ুন: রবীন্দ্র সরোবরে অবাধে চলল ছট পুজো, বাইরে ‘নীরব’ পুলিশ]

পূর্ব রেলের শ্রমিক সংগঠন ইআরএমইউয়ের সাধারণ সম্পাদক সূর্যেন্দ্র বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, রেলকে বেসরকারিকরণের যে প্রচেষ্টা শুরু হয়েছিল তা এবার কার্যকর করার কাজ শুরু করা হল। প্রতি বছর নিয়মানুযায়ী কিছু পদের বিলুপ্তি ঘটানো হয়। কিন্তু, রেলের নিরাপত্তার সঙ্গে জড়িত কোনও পদ আইনগতভাবে অবলুপ্ত করা যায় না। তবে এবার ওই ক্যাটাগরির পদও তুলে দেওয়া হচ্ছে।

জানা গিয়েছে, পূর্ব রেলে মেকানিক্যাল বিভাগের ৫৬২টি পদের বিলুপ্তি ঘটানো হচ্ছে। ইলেকট্রিক্যালে ৩৫০টি পদ, ট্রান্সপোর্টেশনে ২২২, কমার্শিয়ালে ১২৯, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ৩৫৮টি সিগন্যাল ও টেলিকমে ৭৯, মেডিক্যালে ৫৫, জেনারেল অ্যাডমিনিস্ট্রেশনে ২৫টি, পার্সোনেলে ৩৫টি, অ্যাকাউন্টসে ৩১টি ও স্টোরে ৪৬টি। সব মিলিয়ে মোট ১৮৯২টি পদের বিলুপ্তি ঘটানো হচ্ছে।

[আরও পড়ুন:সল্টলেকে মশার উৎপাতে বিরক্ত সোনু নিগম, অনুষ্ঠানের মাঝেই থামালেন গান]

রেলকে এই বেসরকারিকরণের দিকে নিয়ে যাওয়ার প্রচেষ্টা রুখতে আন্দোলনের পথে হাঁটছে ইউনিয়নগুলি। এপ্রসঙ্গে সূর্যবাবু বলেন, ‘গত ২৩ অক্টোবর বিভিন্ন জোনের সদর দপ্তরগুলিতে আমরা প্রতিবাদ, বিক্ষোভ ও দাবিপত্র পেশ করেছিলেন। কিন্তু, তাতে কোনও ফল না হওয়ায় এবার বৃহত্তর আন্দোলনের পরিকল্পনা নেওয়া হয়েছে। দেশজুড়ে রেল ধর্মঘটের ডাক দেওয়ার পথে এগোচ্ছে সংগঠনগুলি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে