Advertisement
Advertisement

Breaking News

2024 Lok Sabha Election

‘টুম্পা সোনা’র পর এবার ‘জামাল কুদু’, ফের প্যারোডি গান বেঁধে ভোটপ্রচারে সিপিএম

নিজের সোশাল মিডিয়ায় ভিডিওটি পোস্টে করেছেন এসএফআই-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস। শুনে নিন 'জামাল কুদু'র কমিউনিস্ট ভার্সনটি।

2024 Lok Sabha Election: CPM makes new parody song of Jamal Kudu for election campaign that goes viral
Published by: Sucheta Sengupta
  • Posted:April 15, 2024 11:37 am
  • Updated:April 15, 2024 11:42 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্লোগান তৈরি, দেওয়াল লিখনে বরাবর মৌলিকত্ব ও অভিনবত্বের ছাপ রেখেছেন বামপন্থীরা। সংগঠনে দুর্বলতা, লড়াইয়ের ময়দানে পিছিয়ে পড়ার ধারাবাহিকতার মধ্যেও প্রতি নির্বাচনে নতুন নতুন স্লোগানের আশায় সিপিএমের (CPM) দিকে তাকিয়ে থাকেন আগ্রহী ভোটাররা। ইদানিং আবার সোশাল মিডিয়ায় লাল পার্টির প্রচারের রমরমা। বিগত কয়েকটি নির্বাচনেই যত না রাস্তায়, তার চেয়ে ঢের বেশি সোশাল মিডিয়া (Social Media) প্ল্যাটফর্মে সিপিএম প্রার্থীদের হয়ে গলা ফাটিয়েছেন সমর্থকরা। তাই তাঁদের জন্য কিছু হাতেগরম প্রচার পন্থা তো রাখতেই হবে। আর এ বিষয়ে যথেষ্ট এগিয়ে সিপিএমের যুব নেতৃত্ব। এখন তাঁরা স্রেফ স্লোগান তৈরি করেন না, তৈরি করে জনপ্রিয় সব গানের প্যারোডি। আর তা বেশ আকর্ষণীয়।

চব্বিশের লোকসভা ভোটের (2024 Lok Sabha Election) আগে তাদের প্যারোডি হাতিয়ার জনপ্রিয় বলিউডি গান ‘জামাল কুদু’! শুনে অবাক লাগলেও এটাই খাঁটি সত্যি। এসএফআই-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস নিজের সোশাল মিডিয়া পোস্টে সেই গান শেয়ার করেছেন। বরাবরের মতো এবারও বেশ জমাটিই হয়েছে প্যারোডি।

Advertisement

[আরও পডুন: জলে গেল রোহিতের শতরান, ওয়াংখেড়েতেই মুম্বই বধ চেন্নাইয়ের]

বলিউডের জনপ্রিয় ও সমালোচিত সিনেমা ‘অ্যানিমল’। সেই ছবিতে স্বকীয়তার সঙ্গে ইরানের জনপ্রিয় গান ‘জামাল কুদু’ (Jamal Kudu) ব্যবহার করেছিলেন পরিচালক সন্দীপ রেড্ডি ভাঙ্গা। সেই গান নিয়ে পরে বহু রিলস হয়েছে। সোশাল মিডিয়ায় একেবারে ভাইরাল ‘জামাল কুদু’ গান ও নাচ। আর সেই জনপ্রিয়তাকেই কাজে লাগিয়ে জনসমর্থন নিজের দিকে টানতে মরিয়া সিপিএম। দলের যুব সংগঠনের তরফে তৃণমূল ও বিজেপিকে একযোগে আক্রমণ করা হয়েছে প্যারোডি গানটিতে। ভোটপ্রচারকে সামনে রেখে যথোপযুক্তভাবে বসানো হয়েছে গানের কথা।

Advertisement

[আরও পডুন: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের আশঙ্কা, এই ৫ ঘণ্টা বাড়ি থেকে না বেরনোর সতর্কতা হাওয়া অফিসের]

চাকরি চুরি, জমি চুরি, বেআইনি নির্মাণ নিয়ে তৃণমূলকে (TMC) আক্রমণ করা হয়েছে ‘জামাল কুদু’র প্যারোডিতে। রয়েছে কালীঘাটের টালির ছাদ নিয়ে কটাক্ষ। আর এসব থেকে উদ্ধার পেতে প্যারোডি অনুযায়ী, ‘গ্রাম শহরে খুঁজছে মানুষ বাঁচার মানে/জোট বেঁধে তাই হচ্ছে শামিল লাল নিশানে’। আবার বিজেপিকে (BJP) নিশানা করে সিপিএমের ‘জামাল কুদু’র কটাক্ষ, ‘ভোট এসেছে যেই এখন দলবদলের বসছে মেলা/ ওরা জিগির ছড়াবেই আর ধর্ম দিয়ে ভাগের খেলা’।

এক প্যারোডিতে পদ্ম ও ঘাসফুল শিবির বিরোধী প্রচারে যুব সম্প্রদায়ের কাছে পৌঁছতে চাইছে সিপিএম। গানে তাই আরও বলা হচ্ছে, এসব অবহেলার হিসেব নিকেশ নেওয়ার সময় এসেছে। মানুষই পালটা আঘাতে ‘লুটের খেলা’ বন্ধ করে দেবে। এসএফআই-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদকের শেয়ার করা প্যারোডি গানের ভিডিওটি প্রচুর শেয়ার হয়েছে ইতিমধ্যে। তবে ভোটবাক্সে কতটা প্রভাব ফেলবে সিপিএমের ‘জামাল কুদু’? তা অবশ্য বোঝা যাবে ৪ জুন, গণনার দিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ