৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

একদিনেই ৪ রোগীর বিরল অস্ত্রোপচার, জাপানের রেকর্ড ভেঙে দিল বাংলা

Published by: Suparna Majumder |    Posted: March 16, 2021 9:09 pm|    Updated: March 16, 2021 9:09 pm

An Images

অভিরূপ দাস: কাজ করছে না হার্টের ভালভ। রক্ত গড়িয়ে আসছে উলটো পথে। বুকের ধরফড়ানি নিয়ে ৪ ব্যক্তি ছুটে এসেছিলেন অ্যাপোলো হাসপাতালে (Apollo Gleneagles Hospitals)। যার মধ্যে একজন আবার অশীতিপর। হাসপাতালে চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন ৪ জনেরই এক সমস্যা। হার্টের একটা ভালভ বিকল। চিকিৎসা পরিভাষায় যার নাম মাইট্রাল ভালভ (Mitral Valve)। কয়েক বছর আগেও এই ভালভ ঠিক করতে ‘ওপেন হার্ট’ সার্জারি ছিল একমাত্র উপায়। দীর্ঘ সময়ের এই অস্ত্রোপচার যেমন ঝুঁকিপূর্ণ, তেমনই সময় সাপেক্ষ। সুস্থ হয়ে উঠতে মাস কাবার হয়ে যায়।

অথচ ৮৭ বছরের ওই বৃদ্ধ মাত্র ৩ দিন পরেই দিব্যি হাঁটছেন। কীভাবে? অ্যাপোলো হাসপাতালের শল্য চিকিৎসক ডা. সাই সতীশ (Dr. Sai Satish) জানিয়েছেন, অত্যাধুনিক মাইট্রাক্লিপ অস্ত্রোপচারেই (Mitraclip Operation) সুস্থ করা হয়েছে ৪ রোগীকে। একদিনে এহেন ৪ অস্ত্রোপচার দেশের মধ্যে প্রথম। এর আগে জাপানে একই দিনে ৩ রোগীর মাইট্রাক্লিপ অস্ত্রোপচার হয়েছিল। ৪ অস্ত্রোপচার করে জাপানকে টেক্কা দিয়ে অ্যাপোলো হাসপাতালের মুকুটে নতুন পালক।

[আরও পড়ুন: কমিশনে ধাক্কা শুভেন্দুর, যথাযথ প্রমাণের অভাবে মমতার প্রার্থীপদ বাতিলের দাবি খারিজ]

হার্টের মোট ৪টি ভালভ। ডানদিকে থাকে মাইট্রাল ভালভ আর অ্যাওরটিক ভালভ। বাদিকে থাকে পালমোনারি ভালভ আর ট্রাইকাসপিড ভালভ। পাতলা ফ্ল্যাপ টিস্যু দিয়ে তৈরি মাইট্রাল ভালভ। এই পাতলা টিস্যুগুলো ঢাকনার মতো খোলে-বন্ধ হয়। এই প্রক্রিয়ার মাধ্যমেই হৃৎপিণ্ডের মধ্যে রক্ত চলাচল করে। মাইট্রাল ভালভ সঠিকভাবে বন্ধ না হলে রক্ত পিছন দিকে গড়িয়ে চলে আসতে পারে। যেমনটা হয়েছিল ওই ৪ জনের। আচমকাই হৃৎপিণ্ড বিকল হওয়ার দশা। অ্যাপোলো হাসপাতাল সূত্রে খবর, ৪ রোগীরই মাইট্রাল ভালভে সমস্যা দেখা গিয়েছিল।

ডা. সাই সতীশ চার রোগীর শরীরে অস্ত্রোপচার করেন। আগে এই ধরনের ভালভ ঠিক করতে ওপেন হার্ট সার্জারি (Open Heart Surgery) করা হত। এখন মাইট্রাক্লিপ থেরাপির মাধ্যমে দ্রুত অস্ত্রোপচারে স্বাভাবিক জীবনে ফিরতে পারছেন রোগী। চিকিৎসকরা জানিয়েছেন, মাত্র ৩ বছর আগেই মাইট্রাক্লিপ ডিভাইসটি উদ্ভাবন হয়েছে। অনেকটা ক্লিপের মতো দেখতে এই যন্ত্র মাইট্রাল ভালভ লিক করলে তার মধ্যে বসিয়ে দেওয়া হয়। ক্যাথ ল্যাবে এই ধরণের অস্ত্রোপচার হয়। ডিভাইসটি রিমুভেবেল অর্থাৎ চাইলেই এক স্থানে অন্য জায়গায় সড়িয়ে বসানো যায়।

ইকো কানেক্ট প্রোজেক্ট বলে একটি নতুন মিশন আনতে চলেছে অ্যাপোলো হাসপাতাল। চিকিৎসকরা জানিয়েছেন, কারও মাইট্রাল ভালভ কাজ না করলে ধরে ফেলবে নয়া এই ইকো কানেক্ট প্রোজেক্ট। অ্যাপোলো হাসপাতালের চেয়ারম্যান ডা. প্রতাপ সি রেড্ডি জানিয়েছেন, দেশের মধ্যে সুনাম অর্জন করেছে আমাদের শল্য চিকিৎসকরা। সারা পৃথিবীর ৫০টি দেশে ১ লক্ষ মানুষের শরীরে মাইট্রাল ক্লিপ সার্জারি হয়েছে। আমরা গর্বিত একই দিনে ৪ ব্যক্তিকে আমরা নতুন জীবন ফিরিয়ে দিতে পেরেছি।

[আরও পড়ুন: কলকাতায় রহস্যমৃত্যু শিলিগুড়ির ৩ বাসিন্দার, নিউ মার্কেটের হোটেলে উদ্ধার মৃতদেহ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement