BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অস্ত্রোপচারে গলা থেকে কাজলের কৌটো বের করেও বাঁচানো গেল না, SSKM-এ মৃত্যু ৮ মাসের শিশুর

Published by: Sucheta Sengupta |    Posted: March 5, 2022 1:55 pm|    Updated: March 5, 2022 1:57 pm

8 months old child died after a pot of Kajal stuck into his throat at SSKM hospital | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

অভিরূপ দাস: কঠিন অস্ত্রোপচার করে ৮ মাসের শিশুর গলা থেকে কাজলের কৌটো বের করা সত্ত্বেও শেষরক্ষা হল না। শুক্রবার বিকেলে এসএসকেএমে (SSKM) অস্ত্রোপচারের পর শনিবার সকালে মৃত্যু হল নিউটাউনের ওই শিশুর। তার অবস্থা যদিও সংকটজনক ছিল। তবে চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করেছিলেন। তাই খুদের মৃত্যুতে তাঁরাও শোকাহত। হাসপাতাল সূত্রে খবর, Massive Cardiac Arrest-এ আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে শিশুটি।

এই কৌটোটি আটকে গিয়েছিল শিশুর গলায়

খেলতে খেলতে কাজলের কৌটো গিলে ফেলেছিল ৮ মাসের শিশু। শ্বাসনালীর উপরে তা আটকে যায়। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় যাকে বলে ল্যারিঙ্গস (Larynx)। সেই অবস্থায় শনিবার নিউটাউনের (New Town) শিশুকে নিয়ে হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরে বেড়ালেন অভিভাবকরা। শেষমেশ সংকটাপন্ন শিশুর গলায় অস্ত্রোপচার করে কাজলের কৌটোটি বের করেন এসএসকেএমের চিকিৎসকরা। তবে বিপদ কাটেনি বলেই হাসপাতাল সূত্রে খবর মিলেছিল। কারণ, প্রায় ৩ ঘণ্টা তার গলায় আটকে ছিল কাজলের কৌটোটি। তাই অস্ত্রোপচারের পর খুদেকে রাখা হয়েছিল আইসিইউ-তে (ICU)। সর্বক্ষণ তার দিকে নজর রাখা হয়েছিল।

[আরও পড়ুন: দাউদাউ করে জ্বলছে ট্যাংরার প্লাস্টিক কারখানায়, ঘিঞ্জি এলাকায় আগুন নেভাতে সমস্যায় দমকল]

শনিবার সকাল ৬টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয় শিশুটি। তারপরই প্রাণ হারায় সে। চিকিৎসকরা জানাচ্ছেন, ল্যারিঙ্গসের এতক্ষণ ধরে ওই কাজলের কৌটো আটকে থাকার কারণে শরীরে অক্সিজেন সরবরাহ হচ্ছিল না ঠিকমতো। ক্রমশই তার শরীরে অক্সিজেনের মাত্রা (Oxygen Saturation)কমছিল। সেই কারণেই শেষমেশ দমবন্ধ হয়ে মৃত্যু হয়েছে তার। পরিবারের অভিযোগ, শনিবার এতগুলি হাসপাতালে গিয়েও চিকিৎসা না পাওয়ার কারণেই তাদের সন্তানকে হারাতে হল। এই ঘটনা ফের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, এখনও জরুরি অবস্থায় চিকিৎসা পরিষেবা দেওয়ার ক্ষেত্রেও কতটা উদাসীন। মাত্র ৮ মাসের সন্তানকে হারিয়ে শোকের পাশাপাশি ক্ষোভও বাড়ছে মৃতের পরিবারে।

[আরও পড়ুন: পরীক্ষা শুরুর ১ ঘণ্টা ১৫ মিনিট যাওয়া যাবে না শৌচালয়ে, মাধ্যমিকে প্রশ্নফাঁস ঠেকাতে কড়া পর্ষদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে