২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

কলকাতার ৯০ শতাংশ অভিভাবকরাই স্কুল খোলার বিরুদ্ধে, জানাচ্ছে সমীক্ষা

Published by: Biswadip Dey |    Posted: September 23, 2020 6:47 pm|    Updated: September 23, 2020 6:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সোমবার থেকে আংশিকভাবে খুলে গিয়েছে আটটি রাজ্যের স্কুল। পাশাপাশি খুলেছে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের স্কুলগুলিও। কেন্দ্রের আনলক ৪ (Unlock 4) মেনে আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠনই কেবল শুরু হয়েছে। তবে বাংলায় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল বন্ধই থাকবে বলে জানিয়ে দিয়েছে রাজ্য সরকার।

মাস শেষ হতে আর খুব বেশি দিন বাকি নেই। অক্টোবরে কি খুলবে রাজ্যের (West Bengal) স্কুলগুলি? এ প্রশ্নের উত্তর পেতে এখনও দেরি থাকলেও এই মুহূর্তে কলকাতার সিংহভাগ অভিভাবকই চাইছেন না এখনই স্কুল খুলুক। অনলাইন সমীক্ষা ও বিভিন্ন স্কুলের ভারচুয়াল মিটিং থেকে তেমন ছবিই ফুটে উঠছে।

[আরও পড়ুন : কর্মপ্রার্থীদের জন্য সুখবর, করোনা আবহেও বাংলায় প্রচুর কর্মসংস্থানের ঘোষণা মুখ্যমন্ত্রীর]

সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলক। থাকবে স্যানিটাইজেশনের পর্যাপ্ত ব্যবস্থাও। একই শ্রেণির সকলকে একদিনে আসতেও হবে না। বরং ছোট ছোট গ্রুপ করে পর্যায়ক্রমে বিভিন্ন দিনে ক্লাস করানো হবে। স্কুলগুলির তরফে এই ধরনের সাবধানতার কথা জানানো সত্ত্বেও ৯০ শতাংশ অভিভাবক জানিয়ে দিয়েছেন, এখনই স্কুল খুলুক তা তাঁরা চান না।

কোনও কোনও স্কুল অনলাইনে ফর্ম পাঠিয়েছে নবম থেকে দ্বাদশ শ্রেণির অভিভাবকদের। সমীক্ষাও চালিয়েছে কেউ কেউ। কিংবা ভিডিও কনফারেন্স করেও অভিভাবকদের সঙ্গে কথা বলা হয়েছে। সবক্ষেত্রেই বেশিরভাগ অভিভাবকের গলায় একই সুর। তাঁদের বক্তব্য, আরও কিছুটা অপেক্ষা করা দরকার। এখনই স্কুল খোলার ব্যাপারে সায় নেই তাঁদের।

[আরও পড়ুন : সিবিআইয়ের নজরে গরুপাচার কাণ্ড, কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে জারি তল্লাশি]

প্রসঙ্গত, সরকারের গাইডলাইন মেনে কয়েকটি রাজ্য স্কুল খোলার পথে গেলেও এই করোনা কালে বিষয়টি নিয়ে আপত্তি রয়েছে বহু রাজ্যেরই৷ সে কথা মাথায় রেখেই কেন্দ্রের পক্ষ থেকেও আগেই জানিয়ে দেওয়া হয়েছিল ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়৷ স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি আনলক ৪-র নির্দেশিকায় বলা হয়েছে, ৫০ শতাংশ শিক্ষক-শিক্ষিকা এবং অ-শিক্ষক কর্মী-সহ স্কুল খোলা যেতে পারে। তবে শুধুমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য। আর স্কুলে আসার সময় অভিভাবকদের অনুমতি সংক্রান্ত ছাড়পত্র নিয়ে আসতে হবে পড়ুয়াদের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement