১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বাংলা-সহ ৩ রাজ্যে বিএসএফের ক্ষমতা বৃদ্ধির বিরুদ্ধে সোচ্চার অপর্ণা সেন

Published by: Suparna Majumder |    Posted: November 15, 2021 7:26 pm|    Updated: January 20, 2022 11:49 pm

Actress-Director Aparna Sen opens up about BSF issue | Sangbad Pratidin

ছবি - গোপাল দাস

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা, অসম ও পাঞ্জাবে বিএসএফের ক্ষমতা বাড়ানোর নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এর বিরুদ্ধে সোচ্চার অপর্ণা সেন (Aparna Sen)। সোমবার প্রেস ক্লাবে এ বিষয়ে কথা বলতে গিয়ে ক্ষোভ উগরে দেন অভিনেত্রী-পরিচালক। প্লেস ক্লাবে উপস্থিত থাকা অন্যান্য বিদ্বজনও প্রতিবাদে মুখর হন। 

“মিলিটারিদের যতটা ক্ষমতা দেওয়ার কথা, তার থেকেও বেশি দেওয়া হচ্ছে”, অভিযোগ অপর্ণা সেনের। ছিটমহলের বাসিন্দাদের কথা ভাবলেই তিনি শিউরে ওঠেন বলে জানান। এমনিতেই তাঁদের অবস্থা খারাপ, তার উপরে বিএসএফের ক্ষমতা বাড়লে তা আরও দুর্বিষহ হবে বলে জানান অভিনেত্রী-পরিচালক। তিনি রাজ্য সরকারকে অনুরোধ করেন, সীমান্তে বাস করা মানুষগুলোর কথা যেন একটু ভাবা হয়। তাঁরা যেন নিজেদের মতো করে ব্যবসা-বাণিজ্য, চাষাবাদ করতে পারেন। 

 

[আরও পড়ুন: আর জি কর কাণ্ড: আন্দোলনের জেরে পরিষেবা ব্যাহত হলে কড়া পদক্ষেপ, হুঁশিয়ারি হাই কোর্টের

গত অক্টোবরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নয়া নির্দেশিকায় বাংলা, অসম ও পাঞ্জাবে বিএসএফের ক্ষমতা বাড়ানো হয়।  বিএসএফ অফিসাররা এতদিন গ্রেপ্তার, বাজেয়াপ্ত এবং তল্লাশি করতে পারত। তবে সেটা ছিল আন্তর্জাতিক সীমান্ত থেকে ১৫ কিলোমিটার ভিতর পর্যন্ত। এবার তাঁদের অবস্থান থেকে ৫০ কিমি ভিতরে ঢুকে তাঁরা এই কাজ করতে পারবেন। এমনটাই জানানো হয় নির্দেশিকায়। 

কেন্দ্রের এই সিদ্ধান্ত ঘিরে বেড়েছে শোরগোল। ইতিমধ্যেই কেন্দ্রের এই পদক্ষেপের প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রতিবাদে মুখর হয়েছে তৃণমূল। কংগ্রেসশাসিত পাঞ্জাবের (Punjab) মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিও  স্বরাষ্ট্রমন্ত্রকের এই নির্দেশিকার তীব্র নিন্দা করেছেন। তাঁর কথায়, “কেন্দ্র সরাসরি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় আঘাত করেছে।” একই সঙ্গে অমিত শাহকে এই নির্দেশিকা প্রত্যাহারের আরজি জানিয়েছেন তিনি। যদিও বিএসএফের দাবি, আন্তর্জাতিক সীমান্তে (International Border) চোরাচালান-সহ একাধিক অপরাধ রুখতে অফিসারদের হাতে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: প্রেমে পড়া বারণ! খদ্দেরের বিয়ের প্রস্তাব পেয়ে এ কী করলেন যৌনকর্মী!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে