BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

শীতের দেখা মিলতেই চিড়িয়াখানায় ভিড়, শীঘ্রই দর্শকদের সামনে আনা হবে হিমালয়ান ভাল্লুক!

Published by: Tiyasha Sarkar |    Posted: November 28, 2022 2:39 pm|    Updated: November 28, 2022 2:41 pm

Alipore zoo has huge crowd in end of November | Sangbad Pratidin

নিরুফা খাতুন: নভেম্বরের শেষ রবিবারেই ২২ হাজার লোক চিড়িয়াখানায়। বাঘের খাঁচার সামনে ভিড় বেশি। তবে অনেকেই খুঁজেছেন হিমালয়ান ভল্লুক। কিন্তু দেখা মেলেনি। কারণ, এখনও আনা হয়নি সামনে। তবে শীঘ্রই সামনে আনা হবে বলেই খবর।

আটমাস আগে বাংলাদেশে পাচারের সময় উত্তর ২৪ পরগনা জেলার হাসনাবাদ থেকে দুটি শ্লথ প্রজাতির ভল্লুক শাবক উদ্ধার করে বনদপ্তর। গত মার্চ মাসে উদ্ধার করে তাঁদের আলিপুর চিড়িয়াখানায় পাঠানো হয়। তখন তাদের বয়স ছিল মাত্র দু’মাস। দু’জনের মধ্যে এক জনের ওজন ছিল দু’কেজি। আর একজন ছিল আড়াই কেজির মতো। দুজনই পুরুষ। যখন তাদের চিড়িয়াখানায় আনা হয়েছিল তখন নিজের পায়ে ঠিকমতো হাঁটতে পারত না। দুধ ছাড়া কিছুই খেতে পারত না। তখন থেকেই চিড়িয়াখানা কর্তৃপক্ষ দুই শাবকের অভিভাবক। তবে ক’য়েক মাস যেতেই চক্ষু চড়কগাছ হয়ে যায় চিড়িয়াখানা কর্তৃপক্ষের। ভল্লুক শাবকদের দেহের গঠনে হঠাৎ যেন কেমন পরিবর্তন দেখা দেয়। শ্লথ ভল্লুক বলে যাদের লালন পালন করা হচ্ছে তাদের হাবভাব অবশ‌্য তা বলছিল না।

[আরও পড়ুন: জ্যোতি বসুর উদ্বোধন করা বামভবনে ধর্মীয় অনুষ্ঠান! ‘ভোট পাওয়ার চেষ্টা’, কটাক্ষ তৃণমূলের]

নিশ্চিত হতে শাবক দুটির জেনেটিক পরীক্ষা করা হয়। রাজ‌্য জু অথরিটির মেম্বার সেক্রেটারি সৌরভ চৌধুরী বলেন, ‘‘পাচারের সময় ভল্লুক শাবক দুটি উদ্ধার করে চিড়িয়াখানায় নিয়ে আসা হয়েছিল। সেই সময় তাদের দেখে শ্লথ ভল্লুক মনে হয়েছিল। ক’য়েক মাস যেতেই তাদের দেহের গঠন আকস্মিকভাবে বৃদ্ধি পায়। শ্লথ প্রজাতির ভল্লুকদের এত দ্রুত বৃদ্ধি হয় না। জেনেটিক পরীক্ষা করে জানা যায়, ভল্লুক শাবক দুটি হিমালয়ান প্রজাতির। বর্তমানে তাদের বয়স দশমাস। এখন তাদের ডায়েটে মাংসও যোগ করা হচ্ছে। শীঘ্রই তাদের খাঁচায় ছাড়া হবে। তবে এখনই তাদের দর্শকের নজরে নিয়ে আসা হচ্ছে না। হিমালয়ান ভল্লুকদের দর্শন পেতে আরও কিছু দিনের অপেক্ষা।

শ্লথ প্রজাতির একটি ভল্লুক আলিপুরের বহু পুরনো আবাসিক। বয়স হয়েছে। দর্শক টানতে নতুন নতুন অতিথি আনা হচ্ছে চিড়িয়াখানায়। হিমালয়ান ভল্লুক শ্লথ ভল্লুকের থেকে অনেক বড় হয়। নয়া অতিথি হিমালয়ান ভল্লুক নিয়ে এসে দর্শকদের চমক দিতে চেয়েছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সেখানে ভল্লুক শাবক দুটি কি না চিড়িয়াখানা কর্তৃপক্ষকেই চমকে দিয়েছে। অধিকর্তা আশিসকুমার সামন্ত জানান, চিড়িয়াখানায় হিমালয়ান ভল্লুক ছিল না। দর্শকদের জন‌্য হিমালয়ান ভল্লুক নিয়ে আসার কথা চলছে। খুশির খবর, উদ্ধার হওয়া ভল্লুক শাবক দুটি হিমালয়ান প্রজাতিরই। রাজ‌্য জু অথরিটির মেম্বারস সেক্রেটারি জানান, হিমালয়ান ভল্লুক শাবক দুটি পুরুষ। তাদের জন‌্য রাঁচি চিড়িয়াখানা থেকে স্ত্রী হিমালয়ান ভল্লুক নিয়ে আসা হবে।

[আরও পড়ুন: অনুব্রতকে ফিরহাদের ‘বাঘ’ সম্বোধন নিয়ে খোঁচা মিঠুনের, পালটা দিল তৃণমূলও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে