BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

PM-Kisan প্রকল্পে রাজ্যের প্রায় ১০ লক্ষ কৃষকের আবেদন নামঞ্জুর! কেন্দ্রকে চিঠি কৃষি দপ্তরের

Published by: Subhajit Mandal |    Posted: August 3, 2021 9:40 pm|    Updated: August 3, 2021 9:42 pm

Almost 10 lakh farmers form Bengal excluded from PM Kisan list | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-Kisan) প্রকল্পে নাম নথিভুক্ত করা প্রায় ১০ লক্ষ কৃষকদের আবেদন নামঞ্জুর করায় কেন্দ্রকে চিঠি লিখে ক্ষোভ প্রকাশ করল রাজ্য সরকার। মঙ্গলবার কেন্দ্রকে চিঠি পাঠিয়ে রাজ্যের কৃষি দপ্তরের পক্ষ থেকে এর তীব্র প্রতিবাদ করা হয়। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। তাঁর নির্দেশ পাওয়ার পরই কেন্দ্রকে চিঠি লিখে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার আরজি জানানো হয়েছে।

বিধানসভা ভোটে (West Bengal Assembly Election) পিএম কিষাণ নিধি প্রকল্প নিয়ে সুর চড়িয়েছিল বিজেপি (BJP)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) থেকে বিজেপির কেন্দ্রীয় নেতারা এই প্রকল্পে রাজ্যের কৃষকদের নাম নথিভুক্ত না করার অভিযোগ তোলেন। একইসঙ্গে রাজ্যের ক্ষমতায় এলে প্রতিটি কৃষককে ১৮ হাজার টাকা করে দেওয়া হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু এই অভিযোগ যে সম্পূর্ণ মিথ্যা, তা মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দেন। রীতিমতো চিঠি দিয়ে রাজ্যের কত কৃষকের নাম নথিভুক্ত হয়েছে তা যেমন জানান, তেমনই রাজ্যের কৃষকদের কেন্দ্রীয় প্রকল্পে বঞ্চনার অভিযোগেও সরব হন।

[আরও পড়ুন: ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি লজ্জাজনক’, দিল্লির নাবালিকা ধর্ষণ কাণ্ডে শাহকে তোপ Abhishek-এর]

শেষপর্যন্ত মুখ্যমন্ত্রীর চাপে সামান্য কিছু কৃষক কেন্দ্রীয় প্রকল্পের টাকা পান। যদিও বেশিরভাগ কৃষকই তা থেকে বঞ্চিতই ছিলেন। এবার নবান্ন জানতে পেরেছে, পিএম কিষাণ নিধি প্রকল্পের পোর্টালে যে সমস্ত কৃষকের নাম নথিভুক্ত করা হয়েছিল কেন্দ্রীয় সরকার তার মধ্যে বহু কৃষকেরই আবেদন না-মঞ্জুর করে দেয়। এই পোর্টালে রাজ্যের ৪৪ লক্ষ ৮৯ হাজার ৮৩১টি আবেদনপত্র জমা পড়ে। যার মধ্যে ৯ লক্ষ ৪৭ হাজার ৮৬১টি আবেদনপত্র নামঞ্জুর করা হয়েছে। এরপরই তীব্র প্রতিবাদ জানিয়ে কৃষি দপ্তরের পক্ষ থেকে কেন্দ্রীয় কৃষি সচিবকে চিঠি লেখেন রাজ্যের কৃষি সচিব। নবান্ন (Nabanna) সূত্রে খবর, কেন এই বিপুল সংখ্যক কৃষকের নাম বাদ গিয়েছে, তার কারণ জানতে চেয়েছে নবান্ন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×