BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা ও উত্তরবঙ্গের একাধিক জেলা, ছড়াল আতঙ্ক

Published by: Tiyasha Sarkar |    Posted: November 26, 2021 8:49 am|    Updated: November 26, 2021 8:53 am

An earthquake occurred today around 5:15 am in Kolkata | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা (Kolkata) ও উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা। তীব্র আতঙ্ক ছড়াল বাসিন্দা মধ্যে। শুধু বাংলা নয়, মিজোরাম ও বাংলাদেশেও অনুভূত হয়েছে কম্পন। 

জানা গিয়েছে, শুক্রবার ভোর ৫ টা বেজে ১৫ মিনিট নাগাদ কেঁপে ওঠে কলকাতা। শীতের আমেজ পড়ে গিয়েছে। ফলে ঘরেই ছিলেন অধিকাংশ মানুষ। সাতসকালে হঠাৎই কম্পন অনুভূত হওয়ায় আতঙ্কিত হয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন অনেকে। ৫ টা বেজে ১৮ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। তার মধ্যে রয়েছে কোচবিহার, বালুরঘাট। কম্পন টের পেতেই হুড়োহুড়ি করে ঘর থেকে রাস্তায় বেড়িয়ে আসেন সেখানকার বাসিন্দারাও। তবে যদিও এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। 

[আরও পড়ুন: কংগ্রেসকে ভাঙার ষড়যন্ত্র চলছে, তৃণমূলকে কাঠগড়ায় তুলে ‘জাগো বাংলা’র তোপের মুখে অধীর]

সূত্রের খবর, চট্টগ্রাম থেকে ১৭৫ কিমি দূরে অর্থাৎ ভারত-মায়ানমার সীমান্তে এই ভূমিকম্পের উৎসস্থল। রিখটার স্কেলে চট্টগ্রামে কম্পনের মাত্রা ছিল ৬.৩। মিজোরামে কম্পনের মাত্রা ৬.১। সাতসকালে এই ঘটনায় স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে পড়শি দেশের বাসিন্দাদের মধ্যেও। তবে সেখানেও হতাহতের কোনও খবর নেই। 

 

উল্লেখ্য,  ২০১৮-র জানুয়ারি থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত ৪৭বার কম্পন অনুভূত হয়েছে বাংলাদেশে (Bangladesh)। যার মধ্যে চলতি বছরই সবচেয়ে বেশিবার ভূমিকম্প হয়েছে। ৯ মাসে ২১ বার কেঁপেছে ওই দেশ। আবহবিদরা জানাচ্ছেন, ঢাকা থেকে উত্তর-পূর্ব, পূর্ব ও দক্ষিণ-পূর্ব বেল্টে ভূমিকম্পের সম্ভাবনা বেশি। কারণ এই দিক দিয়েই গিয়েছে প্লেট বাউন্ডারি লাইনটি। ৮০ শতাংশের বেশি কম্পন হয় প্লেট বাউন্ডারি লাইনগুলিতেই। 

[আরও পড়ুন: SSC গ্রুপ ডি নিয়োগ মামলায় আরও ৫৪২ জনের বেতন বন্ধের নির্দেশ হাই কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে