২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শুরুতেই তপ্ত বিধানসভা অধিবেশন, রাষ্ট্রপতিকে নিয়ে অখিল গিরির মন্তব্যের প্রতিবাদ বিজেপির

Published by: Sucheta Sengupta |    Posted: November 21, 2022 12:44 pm|    Updated: November 21, 2022 1:17 pm

Assembly session gets hot over BJP's protest over Akhil Giri's comment on President Draupadi Murmu | Sangbad Pratidin

ছবি: অমিত ঘোষ।

সংবাদ প্রতিদিন ব্যুরো: রাষ্ট্রপতিকে নিয়ে মন্ত্রী তথা তৃণমূল বিধায়ক অখিল গিরির (Akhil Giri) মন্তব্যে শোরগোল থামেনি এখনও। বরং রাজ্য বিধানসভার অধিবেশনে (Assembly Session) তা নিয়ে নতুন করে তর্কবিতর্ক হতে পারে, সেই আঁচ ছিল আগেই। অধিবেশনের শুরুর দিন হল সেটাই। অখিল গিরির মন্তব্যের প্রতিবাদ ও তাঁকে রাজ্য মন্ত্রিসভা থেকে বরখাস্ত করার দাবিতে প্রথমে মুলতুবি প্রস্তাব, পরে ওয়েলে নেমে বিক্ষোভ – বিজেপির (BJP) জোড়া কর্মসূচিতে প্রথমার্ধ্বে শুরুতেই শেষ হয়ে গেল অধিবেশন।

পূর্বঘোষণা অনুযায়ী, রাষ্ট্রপতিকে নিয়ে অখিল গিরির মন্তব্যের পরিপ্রেক্ষিতে আলোচনা চেয়ে বিধানসভা অধিবেশনে প্রস্তাব আনেন বিরোধীরা। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় সেই প্রস্তাব পত্রপাঠ খারিজ করে দেন। বিজেপি বিধায়করা এরপর মুলতুবি প্রস্তাব আনেন। তাও খারিজ করে স্পিকার বেরিয়ে যান অধিবেশন কক্ষ থেকে। তারপরই বিজেপির মহিলা বিধায়কদের নেতৃত্বে বিধানসভার পোর্টিকোয় নেমে বিক্ষোভ দেখান বিরোধীরা। সামনের সারিতে ছিলেন আদিবাসী ও মহিলা বিধায়করা। ছিলেন অগ্নিমিত্রা পল, মালতী রাভারা। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) ছবি নিয়ে স্লোগান তোলেন তাঁরা।

[আরও পডুন: কীভাবে বুঝলেন ‘কয়লা ভাইপো’ অভিষেকই? শিশু অধিকার সুরক্ষা কমিশনকে পালটা প্রশ্ন শুভেন্দুর]

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) বক্তব্য, দেশের রাষ্ট্রপতিকে নিয়ে এমন বিতর্কিত, অপমানজনক মন্তব্যের পর কেন অখিল গিরিকে মন্ত্রিসভায় রাখা হয়েছে? অবিলম্বে তাঁকে সরানোর দাবি তুলেছেন শুভেন্দু। তিনি আরও বলেন, ”গ্রেপ্তারির বিষয়টা আদালত দেখবে। তা নিয়ে আমরা কিছু বলছি না। কিন্তু মন্ত্রিসভা থেকে বরখাস্ত করা তো মুখ্যমন্ত্রীর হাতে। তিনি কেন বরখাস্তের সিদ্ধান্ত নিচ্ছেন না? আমাদের এই দাবি জারি থাকবে। আগামিকাল আমরা ডেঙ্গু ইস্যুতে আবার মুলতুবি প্রস্তাব আনব। শংকর ঘোষের নেতৃত্বে শহরাঞ্চলের বিধায়করা এটা করবেন। আমাদের স্ট্র্যাটেজি, বিল পেশ হলে তাতে আমরা থাকব কিন্তু অখিল গিরিকে বরখাস্তের বিষয়ে আমরা সরব হব।” অন্যদিকে, অখিল গিরির পালটা বক্তব্য, আমি এবং মুখ্যমন্ত্রী নিজে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চেয়ে নিয়েছি। তারপরও বিজেপি বিশেষত বিরোধী দলনেতা যা করছেন, তা রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য।”

[আরও পডুন: ওড়িশায় লাইনচ্যুত হয়ে মালগাড়ি উঠে গেল প্ল্যাটফর্মে, ২ জনের মৃত্যু, ব্যাহত ট্রেন চলাচল]

রাষ্ট্রপতি ইস্যুতে এদিন বড়সড় কর্মসূচি রয়েছে বিজেপির। শহরজুড়ে প্রতিবাদ মিছিল করবে মহিলা মোর্চা। সেই উপলক্ষে মুরলিধর সেন লেনের সামনে জমায়েত করেছেন বিজেপি কর্মী, সমর্থকরা। কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করবেন লকেট চট্টোপাধ্যায়, অগ্নিমিত্রা পলরা। অখিল গিরিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করার দাবিতে তুলবেন স্লোগান। সবমিলিয়ে, রাষ্ট্রপতির ‘অপমান’ ইস্যুতে বিধানসভার শীতকালীন অধিবেশন তপ্ত থাকবে, সেই ইঙ্গিত মিলল প্রথম দিনই।    

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে