BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে আমন্ত্রিত মমতা, আগামী মাসে ঢাকা সফরের সম্ভাবনা

Published by: Sucheta Sengupta |    Posted: February 8, 2020 10:05 am|    Updated: February 8, 2020 10:05 am

Bangladesh PM Hasina invites Mamata Bannerjee on centenary of Mujib

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বাবা শেখ মুজিবের জন্মশতবর্ষের বর্ষব্যাপী অনুষ্ঠানের সূচনায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। আগামী ১৭ মার্চ ওই অনুষ্ঠানে ঢাকা যেতে পারেন মুখ্যমন্ত্রী। শুক্রবার বিধানসভাভবনে এই আমন্ত্রণ পাওয়ার কথা জানান মমতা। তিনি বলেন, “বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে যাওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছি, প্রোটোকল মেনে বিদেশমন্ত্রককে যাওয়ার জন্য প্রস্তাব পাঠাচ্ছি। যেহেতু দুই দেশের সম্পর্কের বিষয় তাই বিদেশমন্ত্রকের অনুমতি প্রয়োজন।”

শেখ হাসিনা ও বাংলাদেশের সঙ্গে নিজের দীর্ঘদিনের গভীর ব্যক্তিগত সম্পর্কের কথাও উল্লেখ করেন তিনি। বলেন, “ওদের সঙ্গে আমার সম্পর্ক খুবই ভাল। সবসময় আমরা সেটা বজায় রাখি।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও ওই অনুষ্ঠানে যাচ্ছেন বলে মুখ্যমন্ত্রীর কাছে খবর এসেছে। গান্ধী পরিবারের সঙ্গেও শেখ মুজিবের পরিবারের সম্পর্কের কথাও উল্লেখ করেন মমতা। বলেন, “বাংলাদেশ যখন স্বাধীন হয় তখন প্রধানমন্ত্রী ছিলেন ইন্দিরা গান্ধী। দুই পরিবারের গভীর সম্পর্ক সেই মুক্তিযুদ্ধের সময় থেকেই।”

[আরও পড়ুন: মল্লিক বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড, দমকলের তৎপরতায় বড়সড় বিপদ থেকে রক্ষা]

এর আগে ২০১৫ সালে শেষবার মুখ্যমন্ত্রী ঢাকা গিয়েছিলেন। সঙ্গে ছিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। শেষ চার বছরে আর না গেলেও এবার যে তিনি যেতে পারেন এদিন তার ইঙ্গিত দিয়েছেন। দু’মাস আগে শেখ হাসিনা যখন ইডেন গার্ডেন্সে ভারত-বাংলাদেশ ম্যাচ দেখতে এসেছিলেন, তখনও মমতাকে ঢাকা যেতে আমন্ত্রণ জানিয়েছিলেন বঙ্গবন্ধুকন্যা। আসলে দুই নেত্রীর যখন দেখা হয়, তখন সেই সম্পর্ক ‘দিদি-বোনের’ আলাপচারিতায় পৌঁছায়। এবারও এমনই এক পরিমণ্ডলে ঢাকা যেতে পারেন মমতা।

বাংলাদেশে টানা একবছর ব্যাপী শুরু হতে চলেছে বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবর্ষ। ইতিমধ্যে কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। ঢাকা, চট্টগ্রামের মোড়ে মোড়ে ইলেক্ট্রনিক ডিসপ্লে বোর্ডে দিন-ঘণ্টা-মিনিট-সেকেন্ডের গণনা শুরু হয়েছে। ভারত থেকে মোদি, সোনিয়া ও মমতা ছাড়াও ওই অনুষ্ঠানে যেতে পারেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে শুরু করে পশ্চিমবঙ্গের বেশ কয়েকজন কবি,সাহিত্যিক এবং বিশিষ্ট ব্যক্তিত্ব।

[আরও পড়ুন: উল্টোডাঙায় সম্পত্তির লোভে বউদি ও ভাইপোকে খুন, দোষীকে ফাঁসির সাজা দিল আদালত]

হাজির থাকার কথা ফুটবলের রাজপুত্র মারাদোনা থেকে শুরু করে আন্তর্জাতিক ক্রীড়াজগতের বেশ কয়েকজন নক্ষত্রের। সব মিলিয়ে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের সূচনায় ৭০ হাজার অতিথি থাকবেন। ১৭ মার্চ ঢাকায় অনুষ্ঠানের সূচনা হলেও বিশ্বজুড়ে নানা শহরে একবছর ধরে বঙ্গবন্ধুকে স্মরণ ও শ্রদ্ধা জানানো চলবে। বাংলাদেশ দূতাবাসের আয়োজনে কলকাতা, নয়াদিল্লি, আগরতলা, শিলিগুড়ি, গুয়াহাটি ও শিলংয়েও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে একগুচ্ছ বর্ণময় কর্মসূচি নিয়েছে শেখ হাসিনা সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে