BREAKING NEWS

১৫ শ্রাবণ  ১৪২৮  রবিবার ১ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

প্রায় কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা, স্বাস্থ্যদপ্তরকে জানাল বেলেঘাটা আইডি

Published by: Paramita Paul |    Posted: June 20, 2021 1:54 pm|    Updated: June 20, 2021 1:54 pm

Beleghata ID hospital informs Wb Health Department that many medicine to be expired soon । Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: কোটি টাকার ওষুধ নষ্টের আশঙ্কা বেলেঘাটা আইডি হাসপাতালে (Beleghata ID Hospital)। মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই যাতে সেই ওষুধ (Medicine) ব্যবহার করা যায়, তাই সেই ওষুধ-ইঞ্জেকশনের তালিকা প্রকাশ করা হল স্বাস্থ্যদপ্তরের ওয়েবসাইটে। রবিবার বেলেঘাটা আইডি কর্তৃপক্ষের তরফে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালের ওষুধ-ইঞ্জেকশনের দায়িত্ব থাকে রাজ্য স্বাস্থ্যদপ্তর (WB Health Department)। তাই কোন ওষুধ নষ্ট হচ্ছে, কোন ওষুধ মেয়াদ উত্তীর্ণ হচ্ছে তা নির্দিষ্ট ওয়েবসাইটে বিজ্ঞপ্তি জারি করে জানাতে হয় সংশ্লিষ্ট হাসপাতালকে। তবে একসঙ্গে প্রায় কোটি টাকার ওষুধ, ইঞ্জেকশন এবং বিভিন্ন পথ্য নষ্টের আশঙ্কা সাম্প্রতিক অতীতে দেখা যায়নি।

[আরও পড়ুন: লেকটাউন থেকে গ্রেপ্তার দুই ‘সন্দেহভাজন’ বাংলাদেশি অনুুপ্রবেশকারী, উদ্ধার ভুয়ো পরিচয়পত্র]

সরকারি সূত্রে খবর, বিভিন্ন সময় একাধিক সংস্থা ও ব্যক্তি সরকারকে নানা ওষুধ দান করে। সেই সমস্ত সামগ্রী আবার হাসপাতালগুলিতে পাঠিয়ে দেয় স্বাস্থ্যদপ্তর। এক্ষেত্রে যেমন বেলেঘাটা আইডিকে দেওয়া হয়েছিল। কিন্তু সেই সমস্ত সামগ্রী ব্যবহার করা যায়নি। কেন? চিকিৎসকরা বলছেন, এর পিছনে দু’টি কারণ থাকতে পারে। এক, এই ওষুধ ব্যবহারের মতো যথেষ্ট রোগী হাসপাতালে আসেনি। দুই, যে সমস্ত রোগী এসেছেনতাঁদের উপর এই ধরণের ওষুধ প্রয়োগ করার প্রয়োজন পড়েনি। তাহলে এত টাকার ওষুধের কী হবে?

অন্য যে সমস্ত হাসপাতাল রয়েছে, সেখানে এ ধরনের ওষুধ ব্যবহারের প্রয়োজন পড়তে পারে। ওষুধের মেয়াদ ফুরনোর আগে যাতে এই ওষুধ তারা ব্যবহার করতে পারে, সে কথা মাথায় রেখে তড়িঘড়ি এই বিজ্ঞপ্তি জারি করল বেলেঘাটা আইডি হাসপাতাল। ফলে ওষুধ নষ্ঠ হওয়ার আগেই প্রয়োজনমাফিক তা ব্যবহার করতে পারবে অন্যান্য সরকারি হাসপাতাল। আর তা না হলে সেই ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে ফিরিয়ে দিয়ে নয়া ওষুধ নেবে রাজ্য সরকার। 

[আরও পড়ুন: বাড়ছে না বেতন, খাস কলকাতায় মালিককে ধারালো অস্ত্রের কোপ কর্মচারীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement