BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যের অধ্যাপকদের জন্য সুখবর, ইউজিসি’র কাঠামো অনুযায়ী এবার মিলবে বেতন

Published by: Sucheta Sengupta |    Posted: November 5, 2019 1:34 pm|    Updated: November 5, 2019 1:35 pm

Bengal college professors to get pay on UGC structure

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউজিসি’র নতুন বেতন কাঠামো অনুযায়ী এবার থেকে বেতন পাবেন রাজ্যের অধ্যাপকরা। মঙ্গলবার নেতাজি ইন্ডোরে অধ্যাপক সংগঠনের সভায় এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। জানালেন, জানুয়ারি ২০২০ থেকে লাগু হবে নতুন বেতন কাঠামো। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনেই তা ধার্য করা হয়েছে। এছাড়া গত চার বছরে ৩ শতাংশ হারে বর্ধিত বেতন দেওয়ার ঘোষণাও করেছেন মুখ্যমন্ত্রী। আগামী বছর থেকে সেই বকেয়া টাকা পাবেন অধ্যাপকরা। তবে মিলবে না এরিয়ার। রাজ্য সরকারের এই ঘোষণায় যদিও খুব একটা খুশি দেখা গেল না অধ্যাপক মহলে।
মঙ্গলবার, রাজ্যের সবকটি অধ্যাপক সংগঠনকে নেতাজি ইন্ডোরের সভায় ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখনই জল্পনা উঠেছিল, তাহলে কী তাঁদের জন্য বড় কোনও সুখবর অপেক্ষা করছে? বেতনবৃদ্ধির আশাও দেখছিলেন কেউ কেউ। এদিন দুপুরের মুখ্যমন্ত্রীর ঘোষণায় সেই আশার খানিকটা পূরণ হল।

[ আরও পড়ুন: হাসপাতালের ছাদ থেকে ঝাঁপ দিয়ে মৃত্যু বৃদ্ধ রোগীর, চাঞ্চল্য নাগেরবাজারে]

মুখ্যমন্ত্রী বললেন, ‘বেশি কিছু চাইবেন না। ধরে নিন একটা ছোট উপহার। কেন্দ্রের সমান বেতন দাবি করছেন কেউ কেউ। কিন্তু তা তো হতে পারবে না। আমার যতটুকু সাধ্য, ততটুকুই করব। ইউজিসি-র নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন পাবেন অধ্যাপকরা। পয়লা জানুয়ায়ি, ২০২০ থেকে প্রযোজ্য। এছাড়া ১৬-১৭, ১৭-১৮, ১৮-১৯ এবং ১৯-২০ অর্থবর্ষে তিন শতাংশ করে বেতনবৃদ্ধি হবে।’ এরিয়ারের বদলে এই বর্ধিত বেতন দেওয়া হবে তাঁদের। এর জন্য বরাদ্দ হয়েছে ১ হাজার কোটি টাকা।

Mamata-Suranjan
ইউজিসি-র হাতে বেতন কাঠামো চালু হোক, অধ্যাপকদের এই দাবি দীর্ঘদিনের। এনিয়ে আইনি পথেও হেঁটেছেন তাঁরা। দাবি ছিল, ২০১৬ থেকেই কার্যকর করা হোক। কিন্তু তার পরিবর্তে রাজ্য সরকার মাত্র ৩ শতাংশ হারে বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ায় মোটেই খুশি নন অধ্যাপকরা। নিজেদের বঞ্চিতই মনে করছে তাঁদের একাংশ।

[ আরও পড়ুন: ছটপুজোয় বিধিভঙ্গে শহরে গ্রেপ্তার ১৩১, সরোবর নিয়ে রাজ্যকে রিপোর্ট দিচ্ছে লালবাজার]

তবে মুখ্যমন্ত্রীর দাবি, ‘বছরে অনেক টাকা রাজকোষ থেকে ব্যয় হয় দেনা মেটাতে। এবছরও ৫০ হাজার কোটি টাকা কেন্দ্রকে দিতে হবে। কেন্দ্রের থেকে আমরা যা টাকা পাই, তা ঠিকমতো দিচ্ছে না। অথচ আমাদের থেকে প্রতি মাসে টাকা কেটে নিয়ে যাচ্ছে। সেখান থেকে যেটুকু পারি, আপনাদের দিচ্ছি।’ এরপর মুখ্যমন্ত্রী তাঁদের কাছে জানতে চান, নতুন ঘোষণায় তাঁরা খুশি কি না। তবে নেতাজি ইন্ডোরে উপস্থিত সদস্যদের তরফে তেমন ইতিবাচক সাড়া মেলেনি বলেই সূত্রের খবর।

ছবি: পিন্টু প্রধান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement