Advertisement
Advertisement
Bengal govt

রাজ্যে জোরকদমে চলছে ক্যানসার চিকিৎসা ও গবেষণা কেন্দ্র তৈরির কাজ, বাঁচবে খরচ ও সময়

কাজের জন্য তৈরি হল স্টিয়ারিং কমিটি।

Bengal govt to make cancer treatment centre | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:August 31, 2021 6:45 pm
  • Updated:August 31, 2021 6:45 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুম্বইয়ের সাঙ্গুর, পাঞ্জাবের চণ্ডীগড়, বিশাখাপত্তনম অথবা গুয়াহাটির ধাঁচে রাজ্যে তৈরি হতে চলেছে ক্যানসার চিকিৎসা ও গবেষণা কেন্দ্র (Cancer Treatment & Research Centre)। টাটা মেরোরিয়াল সেন্টারের সঙ্গে রাজ্য সরকারের এই প্রকল্প সম্পর্কে আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এবার সেই অনুযায়ী স্টিয়ারিং কমিটি তৈরি হল। বস্তুত রাজ্যে ক্যানসার গবেষণায় ও চিকিৎসায় স্টেট অফ আর্ট হিসেবেই গণ্য করা হবে প্রস্তাবিত ক্যানসার রিসার্চ সেন্টারকে।

স্টিয়ারিং কমিটির সদস্যরা হলেন রাজ্যের স্বাস্থ্য দপ্তরের প্রধান সচিব, স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা, টাটা মেডিক্যাল সেন্টারের অধিকর্তা ডা. রাজেন্দ্র এ বারদে, বিভাগীয় প্রধান অধ্যাপক জেপি আগরওয়াল, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ (North Bengal Medical College) হাসপাতালের প্রিন্সিপাল এবং এসএসকেএম হাসপাতালের অধিকর্তা।

Advertisement

[আরও পড়ুন: নৃশংস! ১৮ মাসের শিশুকে মেরে মুখ ফাটিয়ে দিল মা, নিজেই পোস্ট করল রক্তাক্ত ভিডিও!]

কেন্দ্র সরকারের আনবিক শক্তি মন্ত্রকের অর্থ সাহায্যে তৈরি গবেষণা কেন্দ্রর সঙ্গে রাজ্যের এই চুক্তিকে ঘিরে আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, এখন থেকে আর ক্যানসার চিকিৎসার জন্য ভিনরাজ্যে যেতে হবে না। চিকিৎসা পরিষেবা যেমন মিলবে, তেমনি অত্যাধুনিক ক্যানসার গবেষণার কাজও চলবে এখানে।

Advertisement

ক্যানসার থেকে মুক্ত হওয়ার পর অনেকেরই স্বাভাবিক জীবনে ফিরতে প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়। এই ক্যানসার রিসার্চ সেন্টারে চিকিৎসার পর স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ারও দিশা মিলল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছে, ভারতে বছরে ১২ লক্ষ মানুষ নতুন করে ক্যানসার চিহ্নিত হন। আবার বছরে ৮ লক্ষের উপর মানুষ মারা যায় এই মারণ রোগেই। চিকিৎসাও যথেষ্ট ব্য়য়বহুল। স্বাভাবিকভাবেই রাজ্যের দুই প্রান্তে দুটি প্রতিষ্ঠান তৈরি হলে আখেরে নাগরিকদেরই খরচ কমবে, সময় বাঁচবে, দ্রুত পরিষেবা মিলবে। আর সেই লক্ষ্যেই জোরকদমে শুরু হয়েছে কাজ।

[আরও পড়ুন: বচসার জেরে প্রতিবেশীদের লক্ষ্য করে অ্যাসিড হামলা খাস কলকাতায়, হাসপাতালে ভরতি ৪]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ