BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এলাহি খাওয়াদাওয়া, মিছিলে আসতে নগদ! বিজেপির নবান্ন অভিযানে খরচ ১১ কোটি, দাবি তৃণমূলের

Published by: Paramita Paul |    Posted: September 12, 2022 11:29 am|    Updated: September 12, 2022 11:43 am

BJP expending 11 Cr for Nabanna Abhijan claims TMC | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সুদীপ রায়চৌধুরী: আগামী মঙ্গলবারের নবান্ন অভিযান সফল করতে ১১ কোটি টাকা খরচ করছে রাজ‌্য বিজেপি! এমনটাই দাবি তৃণমূল কংগ্রেসের। রাজ‌্য বিজেপির বহু ঢক্কানিনাদিত নবান্ন অভিযান নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে তৃণমূল কংগ্রেসের মুখপত্র ‘জাগো বাংলা’-য়। যেখানে রাজ‌্য বিজেপির শীর্ষস্থানীয় একটি সুত্রকে উল্লেখ করে দাবি করা হয়েছে মিছিলে লোক জোটাতে ট্রেন ও গাড়ি ভাড়া, কর্মীদের থাকা খাওয়া ও নগদ উপঢৌকন ইত‌্যাদি বাবদ মোট ১১ কোটি সাত লক্ষ টাকা খরচ করা বিজেপি নেতৃত্ব। যে খবরে স্বাভাবিকভাবেই চাঞ্চল‌্য ছড়িয়েছে।

পত্রিকার প্রথম পাতায় প্রকাশিত ওই প্রতিবেদনের দাবি অনুযায়ী, বিপুল পরিমাণ এই অর্থের মধ্যে দিল্লির অবদান খুবই নগন‌্য। এই সংবাদের সূত্র হিসাবে উল্লেখ করা হয়েছে রাজ‌্য বিজেপির এক ‘প্রথম সারির নেতাকে। যাঁর কথায়, ‘দিল্লি থেকে যে অর্থ এসেছে, তার নামমাত্র কাজে লেগেছে। কিছু দলবদলু নেতার নেতৃত্বে প্রচুর অর্থ উঠেছে।’

[আরও পড়ুন: মাঝরাতে ইডি দপ্তরে অভিষেকের শ্যালিকা, তলব করেও অফিসে ছিলেন না আধিকারিকরা!]

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ‘রাজ‌্য বিজেপির এক নেতা শনিবার জানিয়েছেন, সত্যি কথা বলতে কী, এটাকে রাজসূয় যজ্ঞ বললেও কম বলা হবে। কর্মসূচি সফল করতে কার্যত টাকার শ্রাদ্ধ হচ্ছে। সমস্ত খরচ হিসাব করলে টাকার অঙ্কটা ১১ কোটি পেরিয়ে যাবে।’ রাজনৌতিক মহলের মতে, তৃণমূল কংগ্রেস মুখপত্রের দাবি যদি সত্যি হয়ে থাকে, তবে রাজ‌্য বিজেপির মঙ্গলবারের নবান্ন অভিযান সাম্প্রতিককালে বাংলার মাটিতে মহার্ঘতম রাজনৈতিক কর্মসূচি। যদিও, ‘জাগো বাংলা’-র এই প্রতিবেদনকে ‘সম্পূর্ণ মিথ‌্যা প্রচার’ বলে উড়িয়ে দিয়েছে বিজেপি। রাজ‌্য বিজেপির অন‌্যতম নেতা তথা মুখপাত্র শমীক ভট্টাচার্য এপ্রসঙ্গে বলেছেন, “তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গের অর্থনীতিকে খাটের নিচে নিয়ে গিয়েছে! রাজ্যের উন্নয়ন এখন মশারির ভিতরে ঢুকে পড়েছে। তাই বাংলার মানুষ তৃণমূলের হিসাবকে আর গুরুত্ব দেয় না।”

জাগো বাংলায় প্রকাশিত খবরে নবান্ন অভিযানের খরচের যে হিসাব দেওয়া হয়েছে, সে অনুযায়ী সাতটি ট্রেন ভাড়া করতে লাগছে ২.৮৪ কোটি টাকা, অভিযানের দিন কর্মীদের প্রাতরাশ থেকে নৈশাহার পর্যন্ত খরচ ২.১৭ কোটি টাকা, বাস-ট্রাক ইত‌্যাদি গাড়ি ভাড়া বাবদ ১.৯২ কোটি, সোমবার রাতে খাওয়া, থাকা ও পোস্টার-ব‌্যানার বাবদ খরচ যথাক্রমে ৭৩ লক্ষ, ৬৭ লক্ষ ও ৪০ লক্ষ টাকা।

[আরও পড়ুন: ডিজে বক্স বাজাতে হুকিং! ঝোড়ো হাওয়ায় তার ছিঁড়ে বাড়িতে শর্ট সার্কিট, ইটাহারে মৃত্যু ৩ জনের]

তৃণমূলের দাবি, তারপরও লোক হবে না বুঝতে পেরে মরিয়া সুকান্ত মজুমদার-শুভেন্দু অধিকারীরা জেলায় জেলায় নগদ টাকা উপঢৌকন দিচ্ছেন মিছিলে আসার জন‌্য। গ্রামাঞ্চলে দেওয়া হচ্ছে মাথাপিছু ১২০০ টাকা। শহরতলীতে মাথাপিছু ১৮০০ টাকা। তারপরও ঝুঁকি না নিয়ে অন‌্য রাজ‌্য‌ থেকে ১.৭০ কোটি টাকা খরচ করে বিভিন্ন বাহিনীর কর্মীদের সাদা পোশাকে আনানো হচ্ছে বলে দাবি ‘জাগো বাংলা’-র। তৃণমূলের অভিযোগ, ক’দিন আগে বৈদিক ভিলেজে সাংগঠনিক বৈঠক করতে খরচ হয়েছে তিন কোটি টাকার বেশি। নবান্ন অভিযানে খরচ ১১ কেটির বেশি। অর্থাৎ ১৫ দিনে খরচ হচ্ছে ১৫ কোটি টাকা। এত টাকা আসছে কথা থেকে, প্রশ্ন জাগো বাংলার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে