BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  বুধবার ৩ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ফ্যাসিবাদ বিরোধী গান ‘বেলা চাও’য়ের সুরে তৃণমূল বিদায়ের ডাক, ভোটের মুখে নতুন গান বাঁধল বিজেপি

Published by: Sucheta Sengupta |    Posted: February 21, 2021 12:04 pm|    Updated: February 21, 2021 12:54 pm

An Images

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: ভোটের মুখে স্লোগান, প্রচারে গান – এসব নতুন কিছু নয়। তবে একুশের বঙ্গ বিধানসভা ভোট যেন আরও রঙিন হয়ে উঠছে নানা অনুষঙ্গে। কোনও রাজনৈতিক শিবিরের হাতিয়ার প্যারোডি গান তো কেউ কেউ বেঁধে ফেলেছেন নতুন গানই। মিটিং, মিছিল, সভার মাঝে সোশ্যাল মিডিয়ায় প্রচারে রীতিমতো ঝড় তুলেছে সেসব গান। সিপিএম (CPM) ব্রিগেড-বার্তায় আগেই জনপ্রিয় র‌্যাপ ‘টুম্পা সোনা’র প্যারোডি তৈরি করে ফেলেছে। তা বিপুল জনপ্রিয়ও হয়ে গিয়েছে। ব্রিগেড মাঠে ‘টুম্পা সোনা’র ডাকে ভিড় হলেও, তার প্রতিফলন ভোটবাক্সে পড়বে কি না, সেই সংশয় অবশ্য আছেই। এরপরই আপাতত জনপ্রিয়তার তালিকায় রয়েছে বিজেপির (BJP) প্রচার গান – ‘পিসি যাও’, মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের বিদায় বার্তা। বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য টুইটারে গানটি শেয়ার করেছেন। তাঁর কটাক্ষ, ‘‘যাঁরা স্লোগান প্রকাশ করা নিয়ে আগ্রহী, তাঁদের জন্য একেবারে বাঙালি ঢঙে একটি স্লো-গান প্রকাশ করা হল।”

‘পিসি যাও’ গান ইতিমধ্যে বেশ জনপ্রিয় হলেও, মূল সংগীতের উৎস জেনে অনেকেই চমকে যাচ্ছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মূলত ইটালির কৃষকদের বিক্ষোভ প্রকাশে মুখে মুখে তৈরি হয়ে গিয়েছিল ‘বেলা চাও’ লোকগানটি।এর সঙ্গে যোগ রয়েছে বাম আন্দোলনের। মেহনতি মানুষের প্রতিবাদের হাতিয়ারগানের কথার অনুবাদ করলে যা দাঁড়ায় বিজেপির ‘পিসি যাও’ গানে তার হুবহু প্রতিফলন বললেও অত্যুক্তি হয় না। গায়ক সেখানে শাসকের চোখে চোখ রেখে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে বলছেন, ‘তুমি তো আমার দিকে তাকাতেই পারছো না/প্রশ্ন করলে তার উত্তরে পালটা প্রশ্ন করছো/সত্যপ্রকাশের শপথ নিয়েছিলে/কিন্তু এখন কেন আত্মপক্ষ সমর্থনে সেই শপথ ভাঙছো?” গানে রয়েছে আরও প্রতিবাদের সুর। বলা হচ্ছে, ”সাধারণ মানুষ বোকা ভেবো না/ সত্যি প্রকাশের বদলে আমাদের আঘাত করো/ সেটাই তোমার মতো শাসকের থেকে আমাদের প্রাপ্য।”

[আরও পড়ুন: কোটি টাকা প্রতারণার অভিযোগ, নিউ আলিপুর থেকে গ্রেপ্তার নামী ব্যবসায়ী]

শনিবারই দলের নয়া স্লোগান প্রকাশ করেছে তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছের মানুষ, জননেত্রী ইমেজ তুলে ধরে যার মূল কথা – ‘বাংলা নিজের মেয়েকেই চায়।’ একইদিনে নতুন প্যারোডি গানে প্রচারের সুর চড়াল বিজেপিও। গণসংগীত ‘বেলা চাও’-এর সুরে তৈরি ‘পিসি যাও’ এবার তাদের হাতিয়ার। বেকারত্ব থেকে দুর্নীতি, মমতা থেকে অভিষেকের প্রতি তীব্র আক্রমণ উঠে এসেছে বিজেপির নতুন ভিডিওতে। ইটালির ফ্যাসিবাদ বিরোধী এই গান কলকাতায় সিএএ-বিরোধী আন্দোলনেও শোনা গিয়েছিল।

এবার তা বিজেপির গলায়। আর এখানেই খটকা। এই মুহূর্তে কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপির গায়ে ইতিমধ্যেই ‘ফ্যাসিবাদী’ তকমা সেঁটেছেন বিরোধীরা। এ হেন দলই এবার ফ্যাসিবাদ বিরোধী গানকে হাতিয়ার করছে। কারণ, গেরুয়া নেতাদের মতে, এই মুহূর্তে বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় সরকার ‘ফ্যাসিস্ট’। তাই তার উৎখাতের ডাক দিয়ে বিজেপির আহ্বান – ‘পিসি যাও’। ইটালির মেহনতি মানুষের সংগ্রামের গান নিয়ে বামপন্থীদের চর্চা খুব স্বাভাবিক বিষয়। বিজেপির মতো একটি চরম দক্ষিণপন্থী দলের প্রচারে সেইরকম গানের আমদানি কি কোনও গোপন লেনদেনেরও ইঙ্গিতবাহী নয়? গত লোকসভা নির্বাচনের ভোট ট্রান্সফারকে মাথায় রাখলে, বঙ্গের বিধানসভা ভোটের মুখে প্রশ্নটি যে নিতান্ত নিরীহ নয়, তা বলাই যায়।

[আরও পড়ুন: মাত্র এক ঘণ্টায় দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ, ২৩ তারিখ থেকেই শুরু এই রুটের মেট্রো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement