BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ছ’দিনের ব্যবধানে ভিনরাজ্য থেকে ফের এল বিরল বোম্বে O গ্রুপের রক্ত, বাঁচলেন রোগী

Published by: Paramita Paul |    Posted: December 14, 2021 7:51 pm|    Updated: December 14, 2021 10:09 pm

Bombay O negative blood group reaches Kolkata to save patient | Sangbad Pratidin

ক্ষীরোদ ভট্টাচার্য: ঠিক ছ’দিনের ব্যবধান। আবার শহরে আনা হল বিরলের মধ্যে বিরলতম বোম্বে O নেগেটিভ (Bombay O Negetive Blood) গ্রুপের রক্ত। ইতিপূর্বে ৮ ডিসেম্বর কেরল থেকে উড়িয়ে আনা হয় সেই রক্ত। এবারও সুদূর হায়দরাবাদ থেকে এল সেই গ্রুপের রক্ত। প্রাণ বাঁচল রোগীর।

ডিম্বাশয়তে টিউমার নিয়ে এসএসকেএম হাসপাতালে ভরতি হন মনসুরা বিবি। অস্ত্রোপচার করা যায়নি। কারণ, মনসুরা বিবির প্রয়োজন ছিল বোম্বে O নেগেটিভ গ্রুপের রক্ত। রাজ্যে এই বিরল রক্ত থাকলেও নেগেটিভ গ্রুপ ছিল না। স্বাস্থ্যভবন থেকেও রক্ত জোগাড় করা যায়নি। এদিকে অস্ত্রোপচার জরুরি হয়ে পড়ছিল। অবশেষে ৮ ডিসেম্বর তার জন্য বোম্বে গ্রুপের রক্ত আনা হয়েছিল। শেষে স্বেচ্ছাসেবী সংস্থা ‘উত্তর কলকাতা উদয়ের পথে’র সদস্যদের উদ্যোগে কেরল থেকে রক্ত আনা হয়।

[আরও পড়ুন: লোহার রেঞ্জের উপর দাঁড়িয়ে আস্ত সিলিন্ডার! বিজ্ঞানের জোরেই রেকর্ড গড়লেন অধ্যাপক]

অস্ত্রোপচার হয় মনসুরাবিবির। অস্ত্রোপচার করে প্রায় সাড়ে সাত কেজি ওজনের একটি টিউমার বের করা হয়। এই পর্যন্ত ঠিক ছিল। কিন্তু এসএসকেএম থেকে জানানো হয় আরও এক ইউনিট বোম্বে গ্রুপের রক্ত দরকার। ফের সেই স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য মৃদুল দলুই ও দীপঙ্কর মিত্রর সঙ্গে যোগাযোগ করেন মনসুরা বিবির ছেলে। তাঁরা আবার যোগাযোগ করেন রাজস্থানের হনুমানগড়ের শচীন স্রিংলার সঙ্গে যোগাযোগ করেন।

[আরও পড়ুন: Viral Video: পানশালায় ঢুকে বিয়ার গ্লাস ভাঙচুর করছে কে! ব্রিটেনে ভাইরাল ‘অশরীরী’র কীর্তি]

বস্তুত, তাঁর মাধ্যমেই হায়দরাবাদ থেকে ফের আরও এক ইউনিট বোম্বে O নেগেটিভ গ্রুপের রক্ত আসে মঙ্গলবার সন্ধেয়। হাসপাতাল সূত্রে খবর, মনসুরা বিবির বায়োপসি করা হয়েছে। ইতিমধ্যেই সেই রির্পোটও চলে আসবে। উল্লেখ্য, মৃদুল দলুই নিজেই বিরল বম্বে গ্রুপের রক্তদাতা। পুজোর সময় সে এমন একজন বিরল রক্তগ্রহীতাকে রক্ত দিয়ে জীবন বাঁচান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে