১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

TMC’র আয়-ব্যয়ের হিসাব চেয়ে আয়কর দপ্তরের নোটিস ‘একপেশে’, খারিজ করল হাই কোর্ট

Published by: Paramita Paul |    Posted: June 14, 2022 4:24 pm|    Updated: June 14, 2022 4:24 pm

Calcutta HC junks IT notice to Trinamool Congress | Sangbad Pratidin

গোবিন্দ রায়: আয়-ব্যয়ের হিসাব চেয়ে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসকে (TMC) পাঠানো আয়কর দপ্তরের নোটিস খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। এই সংক্রান্ত মামলায় হাই কোর্টের বিচারপতি মহম্মদ নিজামুদ্দিন আয়কর দপ্তরের ওই নোটিস খারিজ করে জানিয়েছেন, এআইটিসির বিরুদ্ধে একপেশে সিদ্ধান্ত নিয়ে নোটিস পাঠানো হয়েছিল। তাই তা খারিজ করা হল।

আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১৮-১৯ অর্থবর্ষের জন্যে গত ৩০ মার্চ হিসেব চেয়ে আয়কর দপ্তর এআইটিসি-কে নোটিস পাঠায়। নোটিসে বলা হয়, আয়কর রিটার্নয়ে এআইটিসি যে হিসাব দিয়েছে তাতে দেখানো হয়েছে ৫ কোটি ১৬ লক্ষ ৭৮ হাজার ১১৪ টাকার আয়-ব্যয় হয়েছে। তার মধ্যে ৯০ লক্ষ ১ হাজার ৮১১ টাকা সুদ হিসাবে আয় হয়েছে বলে উল্লেখ রয়েছে, কিন্তু তা জমা হিসাবে উল্লেখ করা হয়নি। তাই ১ কোটি ৭১ লক্ষ ৯৫ হাজার ৯২ টাকার কোনও হিসাব নেই। তাই ওই টাকা হিসেব বহির্ভূত আয় হিসেবে উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: TMC’র ভয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বদল! উপনির্বাচনের প্রচারে একাধিক ইস্যুতে বিজেপিকে খোঁচা অভিষেকের]

আয়কর দপ্তরের আরও দাবি, রাজনৈতিক দল ১৮টি ব্যাংক অ্যাকাউন্টের কথা বললেও কোনও ব্যাংক বা কোন শাখা তাঁর তথ্য নেই। অন্যদিকে, এই নোটিসের জবাব দিতে এআইটিসি আরও সময় চায়। গত ২০ এপ্রিল এআইটিসি তাঁদের জবাব দাখিল করে আয়কর দপ্তরের দাবি অস্বীকার করে। আয়কর দপ্তর দাবি করে এআইটিসি ৫ কোটি ৯৮ লক্ষ ৭১ হাজার ৩৯৫ টাকা আয় করলেও তার মধ্যে ১ কোটি ৭১ লক্ষ ৯৫ হাজার ৯২ হিসাব বহির্ভূত।

তবে পালটা এআইটিসি জানিয়ে দেয়, ওই অর্থ বর্ষে তারা ৩ কোটি ২১ লক্ষ ০২ হাজার ১৩২ টাকা নগদ, ১ কোটি ৪২ লক্ষ ৭০ হাজার ৪৩৩ টাকার চেক সংগ্রহ করেছে। তাই আয়কর দপ্তরের হিসাব তারা অস্বীকার করছে। আয়কর দপ্তর যে ৫ কোটি ৯৮ লক্ষ ৭১ হাজার ৩৯৫ টাকা আয় বলে উল্লেখ করছে তা পরীক্ষার জন্যে বিস্তারিত তথ্য দেওয়া হোক। কিন্তু আয়কর দপ্তর তা না দিয়ে একপেশে সিদ্ধান্ত নিলে এআইটিসি হাই কোর্টের দ্বারস্থ হয়। আদালত সব নথি সব নথি খতিয়ে দেখে আয়কর দপ্তরের নোটিস খারিজ করে দিয়েছে।

[আরও পড়ুন: দিল্লিতে বিরোধী বৈঠকে থাকছে কংগ্রেস, আর কারা সাড়া দিচ্ছেন মমতার ডাকে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে