BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ফের জটিলতা ঝালদা পুরসভায়, রাজ্যের মনোনীত চেয়ারম্যান নিয়োগে স্থগিতাদেশ হাই কোর্টের

Published by: Sucheta Sengupta |    Posted: December 5, 2022 4:14 pm|    Updated: December 5, 2022 6:20 pm

Calcutta HC stays decision to appoint Chairman at Jhalda municipality | Sangbad Pratidin

গোবিন্দ রায়: ঝালদা পুরসভা (Jhalda Municipality) নিয়ে জটিলতা বাড়ল আরও। রাজ্য সরকার এই পুরসভায় যে চেয়ারম্যান নিয়োগের যে সিদ্ধান্ত নিয়েছিল, তার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। রাজ্যের মনোনীত চেয়ারম্যান নয়, আপাতত পুরসভার দায়িত্ব সামলাবেন জেলাশাসক। ৫ জানুয়ারি পর্যন্ত বহাল থাকবে অন্তর্বর্তী স্থগিতাদেশ। এমনই জানিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। ফলে ওইদিন পর্যন্ত ঝালদা পুরসভায় চেয়ারম্যান নিয়োগ হবে না। 

পুরুলিয়ার ঝালদা পুরসভায় চেয়ারম্যান নিয়োগের জন্য রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করে গত ২ ডিসেম্বর। তা চ্যালেঞ্জ করে সোমবারই উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস (Congress)। দুপুরে সেই মামলার শুনানিতে রাজ্য সরকারের বিজ্ঞপ্তির উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ (Stay Order) জারি করেন বিচারপতি। পাশাপাশি, সব পক্ষের হলফনামা তলব করা হয়েছে। বিচারপতি অমৃতা সিনহার পর্যবেক্ষণ, নতুন চেয়ারম্যান নির্বাচনের দিন ধার্য করার দায়িত্ব ভাইস চেয়ারম্যানের। ৭ দিনের মধ্যে তাঁর এই কাজ করার কথা। ৩ ডিসেম্বর চেয়ারম্যান নির্বাচনের বিশেষ সভা গ্রহণ করার আগেই রাজ্য প্রশাসক বসানোর সিদ্ধান্ত নিয়েছে। ভাইস চেয়ারম্যানের পদত্যাগপত্র গৃহীত হল কিনা, সে বিষয়ে ২ ডিসেম্বরের নির্দেশিকায় কোনও উল্লেখ নেই। আগামী ৩ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি।

[আরও পড়ুন: শিক্ষক বদলিতেও দুর্নীতি! বন্ধ রাজ্যের বহু স্কুল, ক্ষুব্ধ হাই কোর্টের বিচারপতি]

পুরুলিয়ার এই পুরসভাটি নিয়ে দীর্ঘদিন ধরেই জটিলতা রয়েছে। দলবদলের অঙ্কে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের উপর ভোটে গত ২১ নভেম্বরে পুরপ্রধান সুরেশ আগরওয়াল পরাজিত হন, তাঁকে  পদ ছাড়তে হয়। নতুন পুরপ্রধান বেছে নেওয়ার সিদ্ধান্ত নিতে গিয়ে জটিলতা আরও বাড়ে। তৃণমূলের (TMC) সঙ্গ ত্যাগ করেন শীলা চট্টোপাধ্যায় নামে এক কাউন্সিলর। যিনি নির্দল প্রার্থী হিসেবে ভোটে জিতে তৃণমূলে যোগ দেন। তিনি ফের শাসকদল থেকে বেরিয়ে যাওয়ায় সমীকরণ বদলে যায়। 

[আরও পড়ুন: কংগ্রেস ছেড়ে শরদ পাওয়ারের দলে শশী থারুর? এনসিপি নেতার মন্তব্যে বাড়ল জল্পনা]

গত ২৯ নভেম্বর তিন বিরোধী কাউন্সিলর পুরপ্রধান নির্বাচনের জন্য ৩ ডিসেম্বর অর্থাৎ শনিবার দিনক্ষণ ঠিক করেন। সেইমতো সাত কাউন্সিলরের উপস্থিতি ঝালদার চেয়ারম্যান পদে বসেন শীলা চট্টোপাধ্য়ায়। ইতিমধ্যে রাজ্যের তরফে ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপাল অ্যাক্ট ১৯৯৩, সাবসেকশন ৪, অফসেকশন ১৭ বিধি মেনে ‘অস্থায়ী’ চেয়ারম্যান হিসেবে জবা মাছোয়াড়কে নিয়োগ করা হয়। সেই নির্দেশের বিরোধিতায় কংগ্রেস উচ্চ আদালতে দ্বারস্থ হলে বিচারপতি রাজ্য় সরকারের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ জারি করল।  ৫ জানুয়ারি পর্যন্ত বহাল থাকবে এই অন্তর্বর্তী নির্দেশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে