BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গঙ্গাসাগর মেলা নিয়ে অবস্থান স্পষ্ট করুক রাজ্য, জনস্বার্থ মামলায় নির্দেশ কলকাতা হাই কোর্টের

Published by: Sulaya Singha |    Posted: January 5, 2022 4:17 pm|    Updated: January 5, 2022 5:09 pm

Calcutta High Court asked state to clear their stand on Gangasagar Mela 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের শুরুতে রাজ্যে একলাফে অনেকখানি বেড়েছে করোনা সংক্রমণ। আর তাই এর মধ্যে বন্ধ হোক গঙ্গাসাগর মেলা। এই মর্মেই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন চিকিৎসক অভিনন্দন মণ্ডল। আজ সেই মামলার শুনানিতে আদালত গঙ্গাসাগর মেলা নিয়ে রাজ্যের অবস্থান জানতে চাইল। করোনা আবহে (Corona Pandemic) সবদিক বিচার করে আদৌ মেলা আয়োজন সম্ভব কি না, তা স্পষ্ট জানাতে হবে রাজ্য প্রশাসনকে। বৃহস্পতিবার বেলা ২টোয় পর্যালোচনার পর নিজেদের অবস্থান জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

গত সোমবার হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ওই চিকিৎসক গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) বন্ধ করার আবেদন জানান। তাঁর দাবি, রাজ্য সরকারের তরফে জানানো হয়েছিল, এই মেলায় বিভিন্ন প্রান্তের মানুষ একত্রিত হয়ে থাকেন। ৩০ লক্ষের বেশি জনসমাগম হয়ে থাকে। ফলে এমন জনসমুদ্রে দূরত্ববিধি-সহ অন্যান্য কোভিড প্রোটোকল মানা সম্ভব নয়। এবারও একই পরিমাণ ভিড় হলে আরও বাড়বে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা। ফলে ভেঙে পড়তে পারে চিকিৎসা পরিষেবা। তাঁর আবেদনের ভিত্তিতেই এদিন বিচারপতি মেলা আয়োজন নিয়ে রাজ্যের অবস্থান জানতে চান। রাজ্যের তরফে আইনজীবীকে প্রশ্ন করেন, মেলা আয়োজনের জন্য কী কী ব্যবস্থা নেওয়া হবে? কত ভিড় হবে?

[আরও পড়ুন: Covid-19: করোনা কাঁটা, পুরভোটের আগে বাতিল জে পি নাড্ডার বঙ্গ সফর]

পাশাপাশি হাই কোর্ট (Calcutta High Court) এও বলে, কোভিডের বাড়বাড়ন্তে কলকাতা তথা রাজ্য পুলিশের অনেকেই আক্রান্ত। প্রতিদিনই চিকিৎসকদের সংক্রমিত হওয়ার সংখ্যা বাড়ছে। এক্ষেত্রে গঙ্গাসাগর মেলার নিরাপত্তা নিয়ে কী ভাবছে রাজ্য? তাছাড়া মেলার নিরাপত্তার জন্য যে পুলিশ কর্মীদের নিয়োগ করা হবে, তাঁরা কোভিড আক্রান্ত হলে কী পদক্ষেপ করা হবে? 

জানা গিয়েছে, রাজ্যের তরফে আইনজীবী প্রশ্ন করেন, গতবারও করোনা পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলার আয়োজন হয়েছিল। সেবার দেশে টিকাকরণও শুরু হয়নি। তাহলে এবার কেন নয়? এই প্রেক্ষিতে হাই কোর্ট জানায়, রাজ্যের বর্তমান কোভিড পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। তার উপর রয়েছে ওমিক্রন আতঙ্ক। তাই গতবারের সঙ্গে এবারের তুলনা চলে না। গোটা বিষয় পর্যালোচনা করে বৃহত্তর স্বার্থেই সিদ্ধান্ত নিতে বলা হয়েছে রাজ্যকে।

[আরও পড়ুন: সত্যিই কার্যকরী ককটেল থেরাপি? জেনে নিন চিকিৎসকদের মত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে