৮ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

শুভঙ্কর বসু: অন্য ধর্মের যুবকের সঙ্গে বিয়ের জেরে প্রায় একঘরে হয়ে রয়েছেন পার্সি মহিলা। তাঁর সন্তানদের ঢুকতে দেওয়া হচ্ছে না উপাসনা গৃহে। পার্সি সংগঠনের তরফে এই মামলার সরাসরি সম্প্রচারের দাবি জানানো হয়। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে নজিরবিহীন রায় দিল কলকাতা হাই কোর্ট। বুধবার হাই কোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয়, মামলার শুনানির সরাসরি সম্প্রচার হবে ইউটিউবে।

বেশ কয়েক বছর আগে এক পার্সি মহিলা অন্য ধর্মের যুবককে বিয়ে করেন। সন্তানও রয়েছে তাঁদের। মহিলার অভিযোগ, ভিন ধর্মের যুবককে বিয়ে করায় তাঁর সন্তানদের ধর্মীয় স্থানে ঢুকতে দেওয়া হয় না। তাই বাধ্য হয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন ওই মহিলা। তিনি দাবি করেন, এই মামলার শুনানির সরাসরি সম্প্রচার করতে হবে। তবে পার্সি মহিলার দাবিতে আমল দেয়নি কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। খারিজ করে দেওয়া হয় মামলা। এরপর ডিভিশন বেঞ্চে যায় মামলা। বুধবার বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। তাতেই জানিয়ে দেওয়া হয় এবার থেকে কলকাতা হাই কোর্টে পার্সি মহিলার মামলার শুনানি সরাসরি ইউটিউবে সম্প্রচার করা হবে। তবে সরাসরি সম্প্রচারের যাবতীয় খরচ দিতে হবে আবেদনকারীকেই।

[আরও পড়ুন: রাজকুমারের বিরুদ্ধে বয়ান দিতে চাপ! সিঁথি কাণ্ডে পুলিশের বিরুদ্ধে মুখ খুলেই ‘বেপাত্তা’ আসুরা]

বিচারব্যবস্থায় স্বচ্ছতা আনতে বছর দুয়েক আগে মামলার সরাসরি সম্প্রচারের পক্ষে রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। তার ফলে আদালতের অভ্যন্তরের মামলার শুনানি চলাকালীন ঠিক কী হয়, তা জানতে পারবেন আইনের ছাত্রছাত্রীরা। তেমনই আবার সওয়াল-জবাব সম্পর্কে সম্পূর্ণ তথ্য সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার কথা ভেবেই সরাসরি সম্প্রচারের পক্ষে সিলমোহর দেয় সুপ্রিম কোর্ট। সেই রায়ের পর এই প্রথমবার নজিরবিহীন সিদ্ধান্ত নিল কলকাতা হাই কোর্ট। পার্সি মহিলার আবেদনে সাড়া দিয়েই মামলার শুনানি ইউটিউবে সম্প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং