১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

SSC গ্রুপ ডি নিয়োগে ‘বেনিয়ম’, সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাই কোর্টের

Published by: Sayani Sen |    Posted: November 22, 2021 5:08 pm|    Updated: November 22, 2021 6:07 pm

Calcutta High Court orders CBI prob on recruitment Group D staff in SSC । Sangbad Pratidin

শুভঙ্কর বসু: এসএসসি গ্রুপ ডি (SSC Group D) নিয়োগে বেনিয়মের অভিযোগ মামলার তদন্তভার  সিবিআইকে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই রায় ঘোষণা করে। যদিও রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যাওয়ার পরিকল্পনা রাজ্য সরকারের। 

সোমবার মামলার শুনানি চলাকালীন বিচারপতি জানান, ব্যক্তিগতভাবে কোনও রাজনৈতিক দলের সঙ্গে বিরোধ নেই। দুষ্কৃতীরা কোনও রাজনৈতিক দলের হয় না। দুষ্কৃতীকে চিহ্নিত করতে হবে। তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। তারপরই এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেন। ‘ভুয়ো’ সুপারিশপত্রগুলি খতিয়ে দেখার জন্য ডিআইজি পদমর্যাদার আধিকারিককে নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করার নির্দেশ বিচারপতির। আগামী ২১ ডিসেম্বরের মধ্যে কলকাতা হাই কোর্টে প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে।

[আরও পড়ুন: এ কেমন মানসিকতা! বিয়ের বিজ্ঞাপনে হবু স্ত্রীর স্তন ও কোমরের মাপ নির্দিষ্ট করে দিল যুবক]

উল্লেখ্য, ২০১৬ সালে গ্রুপ ডি কর্মী হিসাবে প্রায় ১৩ হাজার নিয়োগের সুপারিশ করে রাজ্য। সেই মতো পর্যায়ক্রমে পরীক্ষা ও ইন্টারভিউ নেয় সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশন (Central School Service Commission)। তারপর প্যানেল তৈরি করে। ২০১৯ সালে ওই প্যানেলের মেয়াদ শেষ হয়। অভিযোগ, প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরও নিয়মবহির্ভূতভাবে প্রচুর নিয়োগ করেছে কমিশন। ২৫ জনের নিয়োগের সুপারিশ সংক্রান্ত তথ্য তুলে ধরে মামলা করা হয় হাই কোর্টে। এরপরই ওই ২৫ জনের নিয়োগের সুপারিশের নথি-সহ কমিশনের সচিবকে আদালতে হাজির হতে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ব্যাখ্যা সন্তোষজনক না হলে প্রয়োজনে সিবিআইকে দিয়ে এই তদন্ত করানো হবে বলেও জানিয়েছিলেন তিনি।

সেই অনুযায়ী এসএসসি সচিব হলফনামা জমা দেন। তবে হলফনামা দেখে অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি। এসএসসি সচিবকে ভর্ৎসনা করেন তিনি। মধ্যশিক্ষা পর্ষদকেও মামলায় যুক্ত করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। হলফনামা জমারও নির্দেশ দেওয়া হয়। সেই অনুযায়ী সোমবার মধ্যশিক্ষা পর্ষদ হলফনামা জমা দেয়। তবে তাতেও সন্তুষ্ট হয়নি হাই কোর্ট। সিবিআই (CBI) তদন্তের নির্দেশ দেন বিচারপতি।

[আরও পড়ুন: অ্যালার্জি থাকলে মুূহূর্তে মৃত্যু ডেকে আনতে পারে চিংড়ি, কাঁকড়া, সাবধান করলেন বিশেষজ্ঞরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে