BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অনলাইন না, কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক–স্নাতকোত্তরের পরীক্ষা অফলাইনেই

Published by: Kishore Ghosh |    Posted: May 20, 2022 9:07 pm|    Updated: May 20, 2022 9:29 pm

Calcutta University's undergraduate and postgraduate examinations will held in offline | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: স্নাতক–স্নাতকোত্তরের পরীক্ষা অফলাইনে নিতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয় (Kolkata University)। শুক্রবার স্নাতকের ‘বোর্ড অফ স্টাডিজ’ এবং স্নাতকোত্তরের ‘ফ্যাকাল্টি কাউন্সিল’–এর বৈঠকে এই প্রস্তাব গৃহীত হয়েছে। ২৭ মে সর্বোচ্চ সিদ্ধান্ত নিয়ামক সিন্ডিকেটে পেশ হবে। ওইদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজের অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৩ জুন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

লক্ষাধিক ছাত্রছাত্রী স্নাতক–স্নাতকোত্তরের পরীক্ষায় বসেন। পড়ুয়াদের একটি অংশ অনলাইনে পরীক্ষার দাবি তুলেছিল। তবে কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি–সহ অন্য শিক্ষক–আধিকারিকরা অফলাইন পরীক্ষার পক্ষে মত প্রকাশ করেন। যাদবপুর (Jadavpur University) এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েও (Rabindra Bharati University) অফলাইনে পরীক্ষা শুরু হয়েছে। আলিয়া বিশ্ববিদ্যালয়ের (Aliah University) পড়ুয়াদের একটি অংশ আবার অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভে অনড় রয়েছে। স্নাতক–স্নাতকোত্তরের পরীক্ষা অনলাইনে না কি অফলাইনে হবে তা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে ঠিক করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। গত ১৩ মে এ বিষয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ হয়েছে।

[আরও পড়ুন: অনলাইন না, কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক–স্নাতকোত্তরের পরীক্ষা অফলাইনেই]

করোনা (Covid) আবহে গত শিক্ষাবর্ষ পর্যন্ত বন্ধ ছিল ক্লাসরুম। স্নাতক–স্নাতকোত্তরের পরীক্ষা হয়েছিল অনলাইনে। মহামারীর রেশ কমার পর ফের স্বাভাবিক হয় অফলাইন ক্লাস। বিশ্ববিদ্যালয়গুলি সিদ্ধান্ত নিয়েছিল পরীক্ষাও হবে অফলাইনে। কিন্তু রাজ্যের কিছু প্রতিষ্ঠানে পড়ুয়ারা দাবি করে ক্লাস যেহেতু অনলাইনে হয়েছে, তাই পরীক্ষাও নিতে হবে অনলাইনে। এই কারণে পরীক্ষা কোন পদ্ধতিতে নেওয়া হবে তা ঠিক করার সিদ্ধান্ত উপাচার্যদের উপর ছেড়ে দেয় উচ্চশিক্ষা দপ্তর। তবে শাসক দলের অধ্যাপক ও ছাত্র সংগঠন অনলাইন পরীক্ষার পক্ষে মত প্রকাশ করে।

[আরও পড়ুন: প্রায় ১০ ঘণ্টা জেরা পরেশ অধিকারীকে, কার মাধ্যমে চাকরি পেয়েছিলেন মেয়ে? প্রশ্ন CBI-এর]

বিদ্যাসাগর (Vidyanagar University) ও কল্যাণী বিশ্ববিদ্যালয় (Kalyani University) চাপে পড়ে পরীক্ষা অনলাইনে নেওয়ার কথা ঘোষণা করেছে। অন্যদিকে যাদবপুর এবং রবীন্দ্রভারতীতেও অনলাইন পরীক্ষার দাবিতে তীব্র ক্ষোভ দেখা যায় ছাত্রছাত্রীদের মধ্যে। কিন্তু মাথা না নুইয়ে দুই প্রতিষ্ঠানই অফলাইনে পরীক্ষা নিতে শুরু করে। সেই পথেই এগোচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়ও

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে