BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বেতন না মেটালেও পড়ুয়াদের লেখাপড়া থেকে বঞ্চিত করা যাবে না, নির্দেশ কলকাতা হাই কোর্টের

Published by: Sulaya Singha |    Posted: December 3, 2021 9:59 pm|    Updated: December 3, 2021 9:59 pm

Can't refuse education if student fails to pay fee, says Calcutta HC | Sangbad Pratidin

ফাইল ছবি

শুভঙ্কর বসু: বেতন না মেটালেও ছাত্রছাত্রীদের বহিষ্কার করা বা পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত করা যাবে না। বেসরকারি স্কুলের স্কুল ফি মামলায় পুরনো নির্দেশ জারি রাখল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)।

শুক্রবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ ফের জানিয়ে দিয়েছে, ফি না মেটালেও পড়ুয়াদের অ্যাডমিট কার্ড না দেওয়া বা পরীক্ষায় বসতে বাধা দিতে পারবে না কোনও স্কুল।

এর আগে এই মামলায় ডিভিশন বেঞ্চের নির্দেশ ছিল, অভিভাবকদের ১০০ শতাংশ বেতন মিটিয়ে দিতে হবে। সে জন্য সময় বেঁধে দেওয়া হয়। কিন্তু তারপরও বিভিন্ন স্কুলকে কেন্দ্র করে একাধিক অভিযোগ উঠতে থাকে। কয়েকটি বেসরকারি স্কুলের (Private Schools) বিরুদ্ধে অভিযোগ ছিল, বেতন না মিটিয়ে দেওয়ায় পড়ুয়াদের অনলাইন ক্লাস করতে দেওয়া হচ্ছে না। এমনকী বেতন না দেওয়ার কারণে অ্যাডমিট কার্ড দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ করেন বেশ কিছু অভিভাবক।

[আরও পড়ুন: Kolkata Municipal Election 2021: কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতে পুরভোটের আরজি, সুপ্রিম কোর্টে বিজেপি]

একটি বেসরকারি স্কুল কর্তৃপক্ষ বেতন না মেটানোয় কয়েকজন পড়ুয়াকে অনলাইন ক্লাসে (Online Class) অংশ নিতে দেননি বলে অভিযোগ করে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বেশ কয়েক জন অভিভাবক। সেই মামলায় এদিন সংশ্লিষ্ট স্কুলের আইনজীবী জানান, তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। পুলিশ অধ্যক্ষকে বারবার ডেকে পাঠিয়ে হেনস্তা করছে। এই বক্তব্য শোনার পর ডিভিশন বেঞ্চ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওই বেসরকারি স্কুল নিয়ে কোনও পদক্ষেপ করা যাবে না। পাশাপাশি আদালত এও জানিয়েছে, বেতন না মেটানোয় কোনও পড়ুয়ার পড়াশোনায় ব্যাঘাত ঘটানো যাবে না। আগামী ১৭ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

[আরও পড়ুন: লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের বিরোধিতা, লোকসভায় সরব তৃণমূল সাংসদ নুসরত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে