BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Partha Chatterjee: ভুয়ো অর্থলগ্নি সংস্থার মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে ফের তলব সিবিআইয়ের

Published by: Sucheta Sengupta |    Posted: September 8, 2021 11:14 am|    Updated: September 8, 2021 12:46 pm

CBI summons West Bengal minister Partha Chatterjee in next week linked to ponji scheme case | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় ৬ মাস পর ফের সিবিআই তলবের মুখে রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। ভুয়ো অর্থলগ্নি সংস্থার মামলায় আগামী সপ্তাহে তাঁকে ডেকে পাঠানো হয়েছে সিবিআই (CBI)দপ্তরে। ১৩ তারিখ সল্টলেকের সিজিও কমপ্লেক্সে (CGO complex) হাজিরা দেওয়ার কথা তাঁর। আইকোর মামলায় এর আগেও পার্থ চট্টোপাধ্যায়কে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে সেবার প্রশাসনিক কাজের চাপ থাকায় তিনি হাজিরা দিতে পারবেন না বলে চিঠি পাঠিয়ে জানিয়েছিলেন। এবারের নোটিস নিয়ে তিনি এখনও কিছু জানাননি।

মার্চের ১২ তারিখ। রাজ্যের বিধানসভা ভোটের আগে তৎকালীন শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কে নোটিস পাঠিয়ে তলব করেছিল সিবিআই। ভুয়ো অর্থলগ্নি সংস্থা আইকোর (I-Core) মামলার তদন্তে নেমে সংস্থার কর্তা অনুকূল মাইতিকে জেরা করে একাধিক তথ্য পেয়েছিলেন কেন্দ্রীয়  গোয়েন্দারা। সেই তথ্যের উপর ভিত্তি করেই পার্থ চট্টোপাধ্যায়কে জেরার জন্য নোটিস পাঠানো হয়। পরবর্তী সময়ে ওড়িশার (Odissa) জেলেই অনুকূল মাইতির মৃত্যু হয়। তাতে তদন্তের গতি খানিকটা শ্লথ হয়ে পড়ে।

[আরও পড়ুন: বদলির প্রতিবাদে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা, সুস্থ হয়ে উঠছেন NRS’এ ভরতি ২ শিক্ষিকা]

তবে পরবর্তী সময়ে ফের তদন্ত এগিয়ে নিয়ে যেতে সক্রিয় হয়ে ওঠে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পার্থ চট্টোপাধ্যায়কে তার আগে ইডিও তলব করেছিল। অভিযোগ, নাকতলার একটি ক্লাবে তাঁর নাম করে প্রচুর টাকা নেওয়া হয়েছিল। সেসব সম্পর্কে বিস্তারিত জানতেই তাঁকে নতুন করে জেরার ভাবনা তদন্তকারীদের।

[আরও পড়ুন: বেহালায় মা-ছেলেকে গলার নলি কেটেই হত্যা, ময়নাতদন্তে উঠে এল একাধিক চাঞ্চল্যকর তথ্য]

পার্থ চট্টোপাধ্যায়ের আগে সেই সময় আইকোর মামলায় মানস ভুঁইঞাকে (Manas Bhunia) নোটিস পাঠিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জিজ্ঞাসবাদের জন্য অতি শীঘ্রই সিজিও কমপ্লেক্সে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল তাঁকে। সেই সময় সিবিআই সূত্রে জানা গিয়েছিল, আইকোরের একটি অনুষ্ঠানের ভিডিও কিছুদিন আগে প্রকাশ্যে আসে। সেখানে দেখা গিয়েছিল মানস ভুঁইঞাকে। তিনি আইকোরের সমর্থনে একাধিক বক্তব্যও রেখেছিলেন। এছাড়াও আইকোর কাণ্ডে একাধিক ব্যক্তিকে জেরা করায় উঠে আসে মানস ভুঁইঞার নাম। তাতেই তাঁকে তলব করা হয়েছিল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে