BREAKING NEWS

২৪ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যজুড়ে মিলছে ৫ টাকায় ডিম-ভাত, ‘মা কিচেনে’র উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

Published by: Abhisek Rakshit |    Posted: February 15, 2021 4:31 pm|    Updated: February 15, 2021 5:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব ঘোষণা অনুযায়ী নবান্নের সভাঘর থেকে সোমবার ‘মায়ের রান্নাঘর’ বা ‘মা কিচেন’-এর শুভ সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যেখানে মাত্র পাঁচ টাকায় মিলবে ডিম-ভাত। পাশাপাশি থাকবে ডাল এবং একটি সবজিও। আপাতত কলকাতার ১৬টি বরো অফিসের ক্যান্টিনে এই খাবার মিলবে। তবে আগামিদিনে গোটা রাজ্যে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। এমনটা জানিয়েও দিলেন মুখ্যমন্ত্রী।

সোমবার নবান্ন থেকে ভারচুয়ালি একাধিক প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। ওয়েবল মোড়ে চারটি আইটি পার্কের উদ্বোধন করেন। এরপর শ্রী শ্রী পূর্ণব্রহ্ম গুরুচাঁদ ঠাকুরের মূর্তি উন্মোচন করেন। এছাড়া চিত্তরঞ্জন সেবা সদন হাসপাতালে ‘মাতৃ মা’ ভবনও উদ্বোধন করেন। আর এরপরই ‘মায়ের রান্নাঘর’ প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: ‘বসন্ত পঞ্চমীতে, যৌবন এসো নতুন স্রোতে’, সরস্বতী পুজোর আগে প্রকাশিত মুখ্যমন্ত্রীর লেখা গান]

উদ্বোধনের পর মুখ্যমন্ত্রী জানান, “এই কর্মসূচিটি সাধারণ মানুষের জন্য। গরিব মানুষদের জন্য মায়ের নামে এই কিচেনগুলো চালু করা হচ্ছে। পুরোটাই পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগ। পরীক্ষামূলকভাবে আপাতত শুরু করা হচ্ছে। তবে আস্তে আস্তে গোটা রাজ্যে তা শুরু করা হবে। আর এই কিচেন চালাবে স্বনির্ভর গোষ্ঠীর ছেলেমেয়েরা।” এরপরই সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী জানান, এখানে কোনও আবেদনের ব্যাপার নেই।

৫ ফেব্রুয়ারি নিজের পেশ করা বাজেটে গরিবদের জন্য রান্না করা খাবার চালুর ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। পরে ৮ ফেব্রুয়ারি বাজেট পাশ হয়। এতদিন স্কুলে-স্কুলে মিড-ডে মিল হিসেবে রান্না করা খাবার ছাত্র-ছাত্রীদের জোগান দিচ্ছিল রাজ্য সরকার। করোনাকালে স্কুল বন্ধ থাকলেও প্যাকেট করে চাল-ডাল-আলু পড়ুয়াদের বাড়িতে প্রতিমাসে পৌঁছে দিয়েছে রাজ্য সরকার। এবার আর্থিকভাবে পিছিয়ে পড়া প্রাপ্তবয়স্ক মানুষদের জন্য রান্না করা খাবার মাত্র পাঁচ টাকায় সরবরাহের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। 

এদিকে, পাড়ায় সমাধান এবং দুয়ারে সরকারের ফাইনাল রিপোর্টও জানান মুখ্যমন্ত্রী। দুই কর্মসূচির সাফল্যের খতিয়ানও তুলে ধরেন। এরপর গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়েও কেন্দ্রকে তুলোধনা করেন মমতা। বলেন, ”ভোট এলেই গ্যাসের দাম কমে যায় এবং ভোট মিটলেই দাম বাড়ে।”

[আরও পড়ুন: মইদুলের মৃত্যুতে পুলিশ ও রাজ্যকে নিশানা সুজন-মান্নানের, রাজ্যজুড়ে প্রতিবাদ কর্মসূচি DYFI-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement