Advertisement
Advertisement

একজনকে দেখে সবাইকে বিচার নয়, কাশ্মীরি হেনস্তার ঘটনায় কড়া মুখ্যমন্ত্রী

‘ভারত উগ্রপন্থার দেশ নয়’, ভাষা দিবসে সম্প্রীতির বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

CM gives strong messege on Kashmiri harrasment
Published by: Sucheta Sengupta
  • Posted:February 21, 2019 6:29 pm
  • Updated:February 21, 2019 6:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : পুলওয়ামা পরবর্তী যে কোনও হিংসার ঘটনায় কড়া ব্যবস্থা নিয়েছে রাজ্য প্রশাসন। তা সত্ত্বেও নানা জায়গায় অপ্রীতিকর ঘটনা ঘটে চলেছে। নদিয়ার তাহেরপুরে এক কাশ্মীরি শাল বিক্রেতাকে হেনস্তার ঘটনায় এবার তীব্র ক্ষোভ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিকেলে দেশপ্রিয় পার্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে তাঁর স্পষ্ট বক্তব্য, ‘কাশ্মীরি শাল বিক্রেতা মারধরের ঘটনা নিন্দনীয়। সব কাশ্মীরি খারাপ নন, একজনকে দেখে সবাইকে বিচার করবেন না।কেউ অন্যায় করলে, তাকে অবশ্যই শাস্তি পেতে হবে।’ এর আগে তাহেরপুরের ঘটনার খবর পেয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশে যত দ্রুত সম্ভব নদিয়া জেলা প্রশাসন ব্যবস্থা নিয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ৫ জনকে। এর জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে টুইটারে ধন্যবাদও জানিয়েছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী, বর্তমানে বিজেপি-বিরোধী জোটের অন্যতম শরিক এনসি নেতা ওমর আবদুল্লা।

[প্রশ্নফাঁসের প্রতিবাদে পথে বিজেপি যুব মোর্চা, মিছিলে লাঠিচার্জ পুলিসের]

 অশান্ত সময়ে রাজ্যে অশান্তির বিরুদ্ধে বার্তা দিতে একুশে ফেব্রুয়ারি দিনটিকেই বেছে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেলে দেশপ্রিয় পার্কের ভাষা শহিদদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান থেকে বিজেপিকে বিঁধতে ছাড়লেন না তিনি। সাফ বললেন, ‘ভারত উগ্রপন্থার দেশ নয়। কোনওরকম হিংসা, হানাহানি, বিভেদ সর্বশক্তি দিয়ে রুখে দিতে হবে।’ ভাষা শহিদদের স্মরণ করে তাঁর আরও বক্তব্য, ‘মাতৃভাষার অধিকার ছিনিয়ে নিতে বাংলাই পথ দেখিয়েছে বিশ্ববাসীকে। বাংলার মাটিকে জানতে হলে, বাংলা ভাষা শেখা প্রয়োজন। আমরা সব ধর্ম, সব ভাষাকে সঙ্গে নিয়ে সম্প্রীতি বজায় রেখে থাকি। বাংলার যে কোনও ভাষাভাষীর মানুষের জন্য মুক্ত। মানুষ ভাল থাকলে, দেশও ভাল থাকবে। পরাজিত হবে বিভেদকামী শক্তি।’

Advertisement

[বালিগঞ্জ প্লেসে বৃদ্ধের রহস্যমৃত্যু, বন্ধ ফ্ল্যাট থেকে উদ্ধার দেহ]

Advertisement

বিজেপির বিরুদ্ধে তোপ দেগে মুখ্যমন্ত্রীর আরও বক্তব্য, ‘একটা দল পাশবিক। এদের একার নিয়মে দেশ চলতে পারে না।’ নোট বাতিলের প্রসঙ্গ তুলে এদিন ফের তিনি প্রশ্ন করেন,‘প্রতিশ্রুতি দিয়েছিলেন, নোট বাতিলের মাধ্যমে সন্ত্রাসবাদী কার্যকলাপ বন্ধ হবে। তাহলে কেন নোট বাতিলের পরও এমন হামলা চলছে?’ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শুধু ভাষার প্রতি শ্রদ্ধা জানানোই নয়। একে সামনে রেখে এমন সংকটকালে দেশে সম্প্রীতির আবহাওয়া বজায় রাখার বার্তাও দিতে ভুললেন না মমতা বন্দ্যোপাধ্যায়।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ