Advertisement
Advertisement
WB Bye-Election

উপনির্বাচনে লড়াই বাম শরিকের বিরুদ্ধেও, দুই আসনে প্রার্থী ঘোষণা কংগ্রেসের

রায়গঞ্জের পাশাপাশি বাগদাতেও প্রার্থী দিল হাত শিবির।

Congress announces candidates for two WB Bye-Election
Published by: Subhajit Mandal
  • Posted:June 18, 2024 3:45 pm
  • Updated:June 18, 2024 7:04 pm

সোমনাথ রায় ও ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: লোকসভা নির্বাচনের পর রাজ্যের ৪ আসনের উপনির্বাচনেও বাম শরিকদের সঙ্গে জোটে জট কংগ্রেসের। বাম শরিক ফরওয়ার্ড ব্লকের ঘোষণা করা বাগদা কেন্দ্রে আলাদা করে প্রার্থী দিল কংগ্রেস। রাজ্যের উপনির্বাচনে চার আসনের মধ্যে দুটিতে লড়বে হাত শিবির। সিপিএম যে দুই কেন্দ্রে প্রার্থী ঘোষণা করেছে, সেই দুটি কেন্দ্রে আলাদা প্রার্থী দিচ্ছে না হাত শিবির।

মঙ্গলবার এআইসিসির (AICC) তরফে রাজ্যের দুই কেন্দ্রের প্রার্থী ঘোষণা করা হল। রায়গঞ্জ আসনে প্রত্যাশিতভাবে লড়ছেন কংগ্রেসের উত্তর দিনাজপুরের জেলা সভাপতি মোহিত সেনগুপ্ত। আর বাগদা কেন্দ্রে লড়বেন অশোক হালদার। ওই কেন্দ্রে বাম শরিকদের তরফে লড়বেন ফরওয়ার্ড ব্লকের প্রার্থী গৌরদীপ্ত বিশ্বাসও। অর্থাৎ বাগদা কেন্দ্রে জোটের তরফে কোনও ঐক্যবদ্ধ প্রার্থী দেওয়া সম্ভব হল না।

Advertisement

[আরও পড়ুন: বিয়ের আগে উদ্দাম পার্টি সোনাক্ষী-জাহিরের! শেয়ার করলেন একাধিক ছবি]

আগামী ১০ জুলাই রাজ্যের চার কেন্দ্রে উপনির্বাচন। গত শুক্রবার বামফ্রন্টের বৈঠক শেষে ঘোষণা করা হয়, এই চার কেন্দ্রের উপনির্বাচনেও কংগ্রেসের সঙ্গে জোট করে লড়া হবে। বামেরা প্রার্থী দেবে ৩ কেন্দ্রে। একটি আসন ছাড়া হবে কংগ্রেসের (Congress) জন্য। নিজেদের ভাগের ৩ কেন্দ্রের মধ্যে ২টিতে সিপিএম এবং একটিতে ফরওয়ার্ড ব্লকের প্রার্থী ঘোষণাও করে দেওয়া হয়। বামেরা জানায়, মানিকতলায় লড়বেন সিপিএমের রাজীব মজুমদার, রানাঘাট দক্ষিণের সিপিএম (CPIM) প্রার্থী অরিন্দম বিশ্বাস। বাগদায় লড়বেন ফরওয়ার্ড ব্লকের প্রার্থী গৌরদীপ্ত বিশ্বাস।

Advertisement

[আরও পড়ুন: ‘আজাদ কাশ্মীর’ মুছে ‘আর্টিকেল ৩৭০’, দ্বাদশ শ্রেণির সিলেবাসে চিন নিয়েও রদবদল NCERT-র]

কিন্তু এই বাগদা আসন নিয়ে আপত্তি জানায় হাত শিবির। কংগ্রেসের যুক্তি ছিল, ২০১৬, ২০২১ এর বিধানসভা ভোটে বাগদা আসন কংগ্রেসকে ছাড়া হয়। বনগাঁ লোকসভা আসনও ২০২৪ এ কংগ্রেস পায়। সেই সূত্র অনুযায়ী, বাগদা আসনটিতে এবারও কংগ্রেসের প্রার্থী দেওয়ার কথা। তাহলে উপনির্বাচনে জোট ঘোষণার পরও কেন ফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক প্রার্থী দিল? জোটের এই সূত্র যে মানা হবে না, সেটা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল প্রদেশ কংগ্রেসের তরফে। এবার প্রদেশের সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়ে এআইসিসি বাগদা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করে দিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ